রাবার চাষে বীমা সুবিধা দাবি বাগান মালিকদের

নিজস্ব প্রতিবেদক: রাবার চাষে বীমা সুবিধা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ রাবার গার্ডেন ওনার্স এসোসিয়শন। রোববার (৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘রাবারকে কৃষি পণ্য হিসেবে স্বীকৃতির আহবান’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানান রাবার বাগানের মালিকরা।

সংবাদ সম্মেলনে সংগঠনটির উপদেষ্টা ও এফবিসিসিআই পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন দেশের রাবার শিল্পের সম্প্রসারণ এবং গুণগত মানসম্পন্ন রাবার উৎপাদনের লক্ষ্যে বিদ্যমান সমস্যা নিরসনসহ সরকারের নিকট ১১টি দাবি উত্থাপন করেন।এসব দাবির একটি হলো- বীমা সুবিধা।

লিখিত বক্তব্যে সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, একটি রাবার বাগান গড়ে তুলতে নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। এক্ষেত্রে নানান প্রাকৃতিক দুর্যোগ, আগুন, বন্যপশু যেমন- হাতি, সজারু, পাহাড়ি ইদুর, শুকর ইত্যাদি রাবার বাগান ধ্বংস করে দেয়। অন্যদিকে মানুষের গৃহপালিত গুরু, মহিষ, ছাগল প্রভৃতি বাগানের যথেষ্ট ক্ষতি করে থাকে।

এসব কারণে রাবার বাগানের মালিকদের যে ক্ষতি হয় তা পূরণের জন্য বীমা সুবিধার প্রচলন করতে হবে।

এক্ষেত্রে ভারতে হেক্টর প্রতি ৫শ’ টাকা প্রিমিয়ামে প্রাথমিক ৮ বছরের জন্য বীমা সুবিধা দেয়ার হয় বলে উল্লেখ করেন সংগঠনটির উপদেষ্টা সৈয়দ মোয়াজ্জেম হোসেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- এসোসিয়েশনের মহাসচিব মো. মনসুর আলম, সাবেক সভাপতি কামাল উদ্দিন, সাবেক সহ-সভাপতি জহিরুল ইসলাম এবং রাবার বোর্ডের সদস্য মো. সেলিম সহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।