দায় ও সম্পদের তুলনায় হোমল্যান্ড লাইফের আর্থিক অবস্থা ভালো: হান্নান মিয়া

নিজস্ব প্রতিবেদক: দায় এবং সম্পদের তুলনায় হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের আর্থিক অবস্থা ভালো। কোম্পানিটি অস্তিত্বের সংকটেও নেই। এমনটাই মন্তব্য করেছেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের প্রাক্তন চেয়ারম্যান ও বীমা কোম্পানিটির বর্তমান চেয়ারম্যান মো. হান্নান মিয়া।

১০টি বীমা কোম্পানির অস্তিত সংকটের বিষয়ে আইডিআরএ চেয়ারম্যানের সাম্প্রতিক বক্তব্যকে সামনে রেখে তিনি এ মন্তব্য করেন। হান্নান মিয়া ২০২২ সালের ১৭ অক্টোবর হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পুনর্গঠিত পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নিযুক্ত হন।

শনিবার (২৭ মে) কক্সবাজারের একটি হোটেলে আয়োজিত হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন হান্নান মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার মণ্ডল।

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান হান্নান মিয়া বলেন, আমরা আত্মসাতের জন্য বীমা গ্রাহকদের কাছ থেকে টাকা নেইনি। আমরা বীমা গ্রাহকদের ঝুঁকি গ্রহণ করেছি; এটা আমাদের দায়। এই দায় পরিশোধ করাই আমাদের দায়িত্ব।

তিনি বলেন, কোম্পানির বিরুদ্ধে গ্রাহকদের মামলা হচ্ছে। গ্রাহকরা আমাদের কাছে অভিযোগ করার আগেই এসব মামলা হচ্ছে। তারা আইডিআরএ’তেও অভিযোগ করছে। এই অবস্থা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। এ জন্য বীমা গ্রাহকদের সাথে ভালো ব্যবহার করতে হবে। সততার সাথে দায়িত্ব পালন করতে হবে।

নবায়ন প্রিমিয়াম সংগ্রহের গুরুত্ব তুলে ধরে হান্নান মিয়া বলেন, কোম্পানির নবায়ন প্রিমিয়াম আয় বাড়াতে হবে। তাহলেই কোম্পানি ভালো করবে। কারণ, নতুন পলিসি ইস্যু করে প্রথম বর্ষ প্রিমিয়াম যা আসে তা খরচ হয়ে যায়। তাই প্রথম বর্ষের প্রিমিয়ামের এই টাকা দিয়ে ফান্ড তৈরি করা সম্ভব না।

বীমা কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে আমাকে দায়িত্ব দেয়া হয়েছে যাতে কোম্পানি আইন অনুযায়ী পরিচালিত হয়। আমি আজ দায়িত্বে আছি কাল হয়তো থাকব না। এমডি সাহেবও তাই। কিন্তু আপনারা থাকবেন।আপনারাই এই কোম্পানির প্রাণ।

হান্নান মিয়া বলেন, দায় ও সম্পদের তুলনায় হোমল্যান্ড লাইফের আর্থিক অবস্থা ভালো। হোমল্যান্ডের মাঠ কর্মীদের অবস্থা ভালো। হোমল্যান্ড লাইফ আরো এগিয়ে যাবে। এটা আমি প্রত্যাশা করি। তবে কোম্পানির নবায়ন প্রিমিয়াম আয় অবশ্যই বাড়াতে হবে।

তিনি আরো বলেন, আমি আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য হোমল্যান্ড লাইফে আসিনি। লাভবান হতেও চাই না; হবো না। বীমা গ্রাহকদের দায় সঠিক সময়ে সঠিকভাবে পরিশোধ করতে পারলেই আমি সার্থক।