অবশেষে হোমল্যান্ডের ১০৪ কোটি টাকা আত্মসাৎকারীদের খুঁজতে আইডিআরএ’র নিরীক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক: অবশেষে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের ১০৪ কোটি টাকা আত্মসাৎকারীদের খুঁজে বের করে অর্থ উদ্ধারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এই নিরীক্ষার দায়িত্ব দেয়া হয়েছে চার্টার্ড একাউন্টেন্ট ফার্ম এম জেড ইসলাম এন্ড কোং-কে। প্রতিবেদন দাখিলের জন্য সময় বেঁধে দেয়া হয়েছে ২ মাস।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ‘গ্রাহকের ১০৪ কোটি টাকা যেভাবে লুট হয়েছে হোমল্যান্ড লাইফে’ শিরোনামে অনুসন্ধানী সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্স নিউজ বিডি। পরবর্তীতে দেশের শীর্ষস্থানীয় দৈনিকগুলোতেও এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। সংবাদে কোম্পানিটির অনিয়ম-দুর্নীতির বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

গণমাধ্যমে প্রকাশিত এসব প্রতিবেদন সংযুক্ত করে রাহিমা আক্তার নামে হোমল্যান্ড লাইফের একজন গ্রাহক গত ৫ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট দায়ের করেন। রিট আবেদনে বীমা গ্রাহকদের ১০৪ কোটি টাকা লুটের ঘটনায় বিচারিক তদন্ত এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা চাওয়া হয়।

পরবর্তীতে গত ২৯ মার্চ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়।

আদালত শুনানি শেষে হোমল্যান্ড লাইফের ১০৪ কোটি ৬ লাখ ৩৮ হাজার ৬৭৮ টাকা লুটের অভিযোগ তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিলে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ও দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের প্রতি নির্দেশ দেন।

পাশাপাশি বিষয়টি নিয়ে তদন্তের কেন নির্দেশ দেয়া হবে না- দুই সপ্তাহের মধ্যে কারণ দর্শাতে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেন আদালত। একই সাথে দুদক বরাবর হোমল্যান্ড লাইফের ক্ষতিগ্রস্ত গ্রাহকদের একটি আবেদন আগামী দুই মাসের মধ্যে পজিটিভলি নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ প্রেক্ষিতে ১০৪ কোটি টাকা আত্মসাতে জড়িতদের চিহ্নিত করে টাকা উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ করে। গত মঙ্গলবার (১৩ জুন) এ সংক্রান্ত একটি চিঠি সংশ্লিষ্ট নিরীক্ষা প্রতিষ্ঠান এবং বীমা কোম্পানিকে পাঠিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

নিরীক্ষার কার্যপরিধিতে রয়েছে- মহামান্য হাইকোর্টের রীট পিটিশন নং-২৯৯৫/২০২৩ এর আদেশ অনুযায়ী পলিসি হোল্ডারদের ১০৪ কোটি ৬ লাখ ৩৮ হাজার ৬৭৮ টাকা কিভাবে তছরুপ করা হয়েছে, এই তছরুপের সাথে জড়িত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে চিহ্নিত করা, তছরুপকৃত অর্থ উদ্ধারের জন্য প্রয়োজনীয় পরামর্শ বা সুস্পষ্ট মতামত প্রদান করা।

এছাড়া মহামান্য হাইকোর্ট এই মামলায় আগামীতে কোন নির্দেশনা প্রদান করলে সেটাও টার্মস অব রেফারেন্স (টিওআর) এর অন্তর্ভুক্ত হবে।

এছাড়াও নিরীক্ষার কার্যপরিধি হিসেবে আরো ৪টি বিষয়কে উল্লেখ করা হয়েছে কর্তৃপক্ষের পরিচালক (আইন) মোহা, আবদুল মজিদ স্বাক্ষরিত ওই চিঠিতে। সেগুলো হলো-

বসুন্ধরা আবাসিক এলাকায় হোমল্যান্ড লাইফের কেনা ১২০ কাঠা জমি গ্রাহকের বীমা দাবি পরিশোধের জন্য বিক্রি করা হয়। সেই জমি বিক্রির টাকার পরিমাণ নির্ধারণ, কোন কোন একাউন্টে তা জমা হয়েছে এবং কিভাবে এ টাকা ব্যয় করা হয়েছে তা যাচাইকরণ এবং গেইন ট্যাক্স কিভাবে কত টাকা পরিশোধ করা হয়েছে তা নিরীক্ষা করা।

হোমল্যান্ড লাইফের জীবন বীমা তহবিল (লাইফ ফাণ্ড) এর পরিমাণ নির্ধারণ এবং এর হ্রাস পাওয়ার কারণ নিরুপন।

কোম্পানির ব্যাংক একাউন্টের সংখ্যা এবং বিগত ৫ বছর সকল ব্যাংকের বিবরণী, এফডিআর, বিজিটিবিসহ বিশ্লেষণ। ব্যাংক হিসাবসমূহ রিকনসিলিয়েশন (সমন্বয়সাধন) করা।

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চলমান মামলাসমূহের বিবরণ এবং প্রত্যেক মামলা অনুযায়ী আইনজীবীর ফি, দাপ্তরিক টিএ/ডিএ এবং অন্যান্য খরচের বিশ্লেষণ করা।

আইডিআরএ’র নিরীক্ষক নিয়োগের ওই চিঠিতে বলা হয়েছে, প্রদত্ত টার্মস অব রেফারেন্স অনুযায়ী অডিট কোম্পানি নিরীক্ষা কার্যক্রম সম্পন্ন করবে এবং বীমা কোম্পানি ও অডিট কোম্পানির মধ্যে এন্ট্রি মিটিং ও এক্সিট মিটিং সম্পন্ন করে উল্লেখযোগ্য বিষয়বস্তু অডিট প্রতিবেদনে অন্তর্ভুক্ত করতে হবে এবং গুরুতর অডিট আপত্তিসমূহের বিষয়ে সঠিক তথ্য ও উপাত্ত ধারাবাহিকভাবে প্রতিবেদনে উপস্থাপন করতে হবে।

অডিট কোম্পানি নিরীক্ষা কাজের জন্য প্রয়োজনীয় রেজিস্ট্রার, নথি, প্রতিবেদন, বিবরণ ইত্যাদির লিখিত চাহিদা বীমা কোম্পানির নিকট প্রদান করবে। বীমা কোম্পানি যাবতীয় তথ্যাদি সরবরাহ করে প্রাপ্তি স্বীকারপত্র গ্রহণ করবে। নিয়োগপত্র গ্রহণের দুই মাসের মধ্যে প্রতিবেদন সম্পন্ন করে পূর্ণাঙ্গ নিরীক্ষা প্রতিবেদন কর্তৃপক্ষের দপ্তরে ৪ কপি দাখিল করতে হবে।

এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পরিচালক ও মুখপাত্র (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম ইন্স্যুরেন্স নিউজ বিডি’কে বলেন, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের অনিয়ম-দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ হয়েছে। বিষয়টি নিয়ে আদালতে রিটও দায়ের করেছেন একজন গ্রাহক। সেই প্রেক্ষিতে বীমা কোম্পানিটিতে নিরীক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ। গতকাল মঙ্গলবার একটি নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়ে চিঠি ইস্যু করেছে কর্তৃপক্ষ।