আবেদন ফি দ্বিগুণ করে রিভিউ প্রবিধানমালায় সংশোধন

নিজস্ব প্রতিবেদক: রিভিউ এর সময়, ফরম ও ফি প্রবিধানমালা ২০১৫ সংশোধন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এই সংশোধনের ফলে রিভিউ আবেদনের ক্ষেত্রে দ্বিগুণ ফি গুণতে হবে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠানকে।

সংশোধনের বিষয়টি এরইমধ্যে গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

‘রিভিউ এর (সময়, ফরম ও ফি) প্রবিধানমালা, ২০১৫’ অনুসারে কর্তৃপক্ষের চেয়ারম্যান বা কোন সদস্য বা কর্মকর্তার আদেশ দ্বারা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে ৪৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে পারে।

এক্ষেত্রে প্রবিধান ৬ এর উপ-প্রবিধান (১) অনুসারে প্রতিটি আদেশের জন্য রিভিউ ফি পরিশোধ করতে হতো এক হাজার টাকা।

তবে প্রবিধানমালাটি সংশোধনের ফলে রিভিউ আবেদনের ক্ষেত্রে এখন থেকে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ফি পরিশোধ করতে হবে দুই হাজার টাকা।

সংশোধনীতে বলা হয়েছে, উপরি-উক্ত প্রবিধানমালার প্রবিধান ৬ এর উপ-প্রবিধান (১) এর পরিবর্তে নিম্নরূপ উপ-প্রবিধান (১) প্রতিস্থাপিত হবে।

“(১) প্রতিটি আদেশের জন্য রিভিউ ফি হইবে ২০০০ (দুই হাজার) টাকা।”

গত ১৪ জুন ২০২৩ তারিখে ‘রিভিউ এর (সময়, ফরম ও ফি) প্রবিধানমালা, ২০১৫’ এর সংশোধনী গেজেট আকারে প্রকাশ করেছে সরকার।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে গত ২২ জুন।

রিভিউ এর (সময়, ফরম ও ফি) প্রবিধানমালা, ২০১৫ অনুসারে- দাখিলকৃত রিভিউ আবেদন গ্রহণের তারিখ থেকে পরবর্তী ৩ মাসের মধ্যে কর্তৃপক্ষ তা চূড়ান্তভাবে নিষ্পত্তি করবেন। প্রবিধান-৩ এর উপ-প্রবিধান (২) এ বিষয়টি উল্লেখ রয়েছে।

এক্ষেত্রে রিভিউ আবেদনের ওপর কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত আদেশ চূড়ান্ত হবে বলে প্রবিধান-৪ এ উল্লেখ করা হয়েছে।

রিভিউ এর ফরমের বিষয়ে প্রবিধান-৫ এ বলা হয়েছে- প্রতিটি রিভিউ আবেদন ফরম বীউনিক-ক বা, ক্ষেত্রমত, বীউনিক-খ অনুযায়ী দাখিল করতে হবে।

প্রবিধান-৬ এর উপ-প্রবিধান (২) অনুসারে, রিভিউ আবেদনের ফি ব্যাংক ড্রাফট, পে-অর্ডার বা চেকের মাধ্যমে কর্তৃপক্ষের তহবিলের অনুকূলে পরিশোধ করতে হয়।