আবেদন শেষ ২৯ জুলাই

চার্টার্ড একাউন্ট্যান্টস ফার্ম তালিকাভুক্ত করছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: অডিট প্যানেলে চার্টার্ড একাউন্ট্যান্টস ফার্ম তালিকাভুক্ত করছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এ লক্ষ্যে বাংলাদেশে কর্মরত চার্টার্ড একাউন্ট্যান্টস ফার্মগুলোর কাছ থেকে আবেদন আহবান করেছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। আগামী ২৯ জুলাই ২০২৩ তারিখের মধ্যে এই আবেদন দাখিল করতে বলা হয়েছে।

তালিকাভুক্ত এসব ফার্মের মাধ্যমে বীমা কোম্পানির বিধিবদ্ধ নিরীক্ষা, বিশেষ নিরীক্ষা, তদন্ত, সম্পত্তি মূল্যায়ন, কোম্পানি মূল্যায়নসহ কর্তৃপক্ষের অন্যান্য কার্যক্রম পরিচালনা করা হবে। গত ৯ জুলাই এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। পরে গতকাল শুক্রবার (২১ জুলাই) ওই বিজ্ঞপ্তির একটি সংশোধনী প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে আবেদনকারীর যোগ্যতা চাওয়া হয়েছে- নিরীক্ষক বা নিরীক্ষা ফার্মের অংশীদার চার্টার্ড একাউন্ট্যান্ট হবেন; নিরীক্ষা ফার্ম হলে চার্টার্ড একাউন্ট্যান্টগণের একটি অংশীদারী সংস্থা হতে হবে। বাংলাদেশ চার্টার্ড একাউন্ট্যান্ট অর্ডার, ১৯৭৩ (পিও ২, ১৯৭৩) মোতাবেক (ক) বিদেশী অডিট ফার্মের সাথে এফিলিয়েশন আছে এমন ফার্মের ক্ষেত্রে দু’জন ফেলো অংশীদার, অথবা (খ) বিদেশী অডিট ফার্মের সাথে এফিলিয়েশন নেই এমন ফার্মের ক্ষেত্রে চারজন অংশীদার থাকতে হবে।

এ ছাড়ও বিদেশী ফার্মের সাথে এফিলিয়েশন থাকুক বা না থাকুক আবেদনকারী অডিট ফার্মের দু’জন ফেলো অংশীদারের ন্যূনতম ৭ বছরের প্র্যাকটিসিং অভিজ্ঞতা থাকতে হবে এবং নিরীক্ষা ফার্মেও প্রত্যেক অংশীদারের কমপক্ষে ১৫ জন নিরীক্ষা স্টাফ থাকতে হবে।

তবে আবেদনকারী নিরীক্ষক বা ফার্মের কোন অংশীদার যদি আদালত কর্তৃক কোন অপরাধের জন্য দোষী সাব্যস্ত বা দণ্ডিত হয়ে থাকেন অথবা আবেদনকারী নিরীক্ষক বা ফার্মের কোন অংশীদার উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক শান্তিপ্রাপ্ত বা কালো তালিকাভূক্ত হয়ে থাকেন তাহলে তিনি অডিট প্যানেলে তালিকাভুক্তির অযোগ্য হিসেবে বিবেচিত হবেন।

আবেদনের ক্ষেত্রে যেসব দলিলাদি জমা দিতে হবে:

আইসিএবি কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট অব প্র্যাকটিসিং-এর অনুলিপি; বিদেশী ফার্মের সাথে এফিলিয়েটেড অডিট ফার্মের ক্ষেত্রে এ সংক্রান্ত চুক্তি বা সমঝোতা স্মারকের অনুলিপি এবং রিভিউ এর সমর্থনে দলিলাদি; অন্য কোন রেগুলেটরের অধীনে তালিকাভুক্ত হয়ে থাকলে তার সনদ বা তালিকাভুক্তির প্রমাণ এবং তালিকাভুক্তির বিপরীতে পরিচালিত অডিট কার্যক্রমের তালিকা;

প্র্যাকটিসিং অংশীদারদের নাম, অভিজ্ঞতার বছর, এনরোলমেন্ট নাম্বার, আপডেটেড বায়োডাটাসহ ফার্মের প্রোফাইল; কোন অংশীদার বা ফার্মের বিরুদ্ধে ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক ইতোপূর্বে কোন প্রকার শস্তিমূলক ব্যবস্থাগ্রহণ করা হয়নি মর্মে আইসিএবি এর প্রত্যয়নপত্র; অডিট ফার্মের অংশীদারত্বের দলিলের অনুলিপি; এবং

আবেদনকারী নিরীক্ষা সংস্থা ও এর অংশীদারদের বা নিরীক্ষকদের কারও কোন অযোগ্যতা (অনুচ্ছেদ খ দ্রষ্টব্য) নেই মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে নোটারাইজড হলফনামা। ফার্মের হালনাগাদ বৈধ ট্রেড লাইসেন্স, হালনাগাদ আয়কর পরিশোধের প্রত্যয়নপত্র, ভ্যাট রেজিষ্ট্রেশন ইত্যাদি সকল কাগজপত্রের সত্যায়িত কপি; বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এচেঞ্জ কমিশন, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড বা অন্য যে কোন রেগুলেটরি কর্তৃক কালো তালিকাভূক্ত করা হয়নি এ মর্মে স্বঘোষিত সার্টিফিকেট।

উল্লেখ্য, অডিট ফার্ম হিসেবে তালিকাভুক্তি কর্তৃপক্ষের নিকট থেকে অডিট কার্যাদেশ পাবার নিশ্চয়তা প্রদান করে না। পলিসিহোল্ডারদের স্বার্থ সংরক্ষণ ও বীমাকারীর অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে যে সকল অডিট ফার্ম ইতোমধ্যে কর্তৃপক্ষ কর্তৃক নিয়োজিত বিশেষ নিরীক্ষক হিসাবে কার্য সম্পাদন করেছে এবং যাদের অডিট রিপোর্ট কর্তৃপক্ষের নিকট সন্তোষজনক হিসেবে গৃহীত হয়েছে সে সকল অডিট ফার্ম এবং ভবিষ্যতে যারা সন্তোষজনকভাবে কার্যাবলী সম্পাদন করতে পারবে তাদেরকে নির্দিষ্ট সময় পর পর বিভিন্ন ক্যাটাগরিতে ক্যাটাগরিভুক্ত করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সম্পূর্ণ আবেদন ২৯ জুলাই ২০২৩ তারিখ বিকেল ৫টার মধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের দপ্তরে জমা দিতে হবে। অডিট প্যানেলে তালিকাভুক্তির ক্ষেত্রে যেকোন আবেদন গ্রহণ বা বাতিল করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।