জাতীয় বীমা দিবসের বক্তব্য

প্রধানমন্ত্রীর ২ নির্দেশনা বাস্তবায়নের উদ্যোগ বীমা খাতে

নিজস্ব প্রতিবেদক: বীমা সম্পর্কে প্রচার-প্রচারণা বৃদ্ধি এবং বীমা দাবি পরিশোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে দেশের বীমা খাত। এ লক্ষ্যে বীমা কোম্পানিগুলোর গৃহীত পদক্ষেপ ও মাসভিত্তিক বছরওয়ারি কর্মপরিকল্পনা জানতে চেয়েছে খাতটির নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনার প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৭ জুলাই) এ সংক্রান্ত একটি চিঠি দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে পাঠিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (গবেষণা ও উন্নয়ন) মো. শাহ আলম।

চিঠিতে বলা হয়েছে, জাতীয় বীমা দিবস ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী তার ভাষণে বীমা বিষয়ে ব্যাপক প্রচার-প্রচারণা বৃদ্ধির পাশাপাশি বীমা দাবিসসমূহ দ্রুত সময়ের মধ্যে নিষ্পত্তির জন্য নির্দেশনা প্রদান করেছেন। সেই নির্দেশনার আলোকে-

বীমা সম্পর্কে ব্যাপক প্রচার-প্রচারণা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণসহ বীমা দাবিসমূহ নিষ্পত্তির জন্য মাসভিত্তিক বছরওয়ারি কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে এবং উত্থাপিত বীমা দাবিসমূহ নিষ্পত্তির পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে গৃহীত কার্যক্রমসমূহের মাসভিত্তিক বছরওয়ারি কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

এক্ষেত্রে উল্লেখিত কর্মপরিকল্পনার আলোকে মাস ভিত্তিক অর্জন পরবর্তী মাসের ১ তারিখের মধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্ধারিত ই-মেইলে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। প্রতি মাসের ১০ তারিখে এ বিষয়ে প্রতিবেদন আর্থিক প্রতিষ্ঠান বিভাগে দাখিল করবে আইডিআরএ।