ইন্স্যুরটেক রেগুলেটরি স্যান্ডবক্স বিষয়ে প্রথম চুক্তি নিটল ইন্স্যুরেন্সের

নিজস্ব প্রতিবেদক: ইন্স্যুরটেক রেগুলেটরি স্যান্ডবক্স বিষয়ে দেশের বীমা খাতে প্রথম চুক্তি সম্পন্ন করেছে নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। সফটওয়্যার সপ লিমিটেড (এসএসএল)’র সাথে গত ১০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নিটল ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী এস এম মাহবুবুল করিম; অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রশাসন, মানবসম্পদ, করপোরেট মার্কেটিং ও ব্যাংকাস্যুরেন্স বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মেসবাহ উল আলম চৌধুরী (অব.) এবং সফটওয়্যার সপ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মো. ইফতেখার আলম ইসহাকসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বীমা কোম্পানিটি বলছে, এই চুক্তি বাস্তবায়ন হলে অনেক মানুষ খুব সহজেই নিটল ইন্স্যুরেন্সের বীমার আওতাভুক্ত হতে পারবে। এক্ষেত্রে নিটল ইন্স্যুরেন্স কোম্পানির সাথে যৌথভাবে কাজ করবে সফটওয়্যার সপ লিমিটেড।

এর আগে ২০২২ সালের ১ মার্চ প্রথমবারের মতো দেশের বীমা খাতে ভার্চুয়াল চ্যাটবট ‘ইন্স্যুরোবো’ চালু করে নিটল ইন্স্যুরেন্স। কোম্পানিটি ২০১৮ সালে দেশের নন-লাইফ বীমা খাতে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে ডিজিটাল ইন্স্যুরেন্স সার্ভিস চালু করে।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তি খাতকে বীমা সেবায় সম্পৃক্ত করতে চলতি বছরের ১৭ আগস্ট ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ রেগুলেটরি স্যান্ডবক্স গাইডলাইন্স, ২০২৩’ জারি করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

গাইডলাইন্সটিতে বলা হয়েছে, রেগুলেটরি স্যান্ডবক্স অর্থ এমন ব্যবস্থা যাতে নতুন ব্যবসায়িক ধারা সৃষ্টির লক্ষ্যে তথ্য প্রযুক্তির মাধ্যমে নতুন বীমা পরিকল্প বা সেবা উদ্ভাবনের জন্য পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনার করা।

আইডিআরএ বলছে, রেগুলেটরি স্যান্ডবক্সের অধীনে বীমা কোম্পানি ও বিভিন্ন ইন্স্যুরটেক বা স্টার্টআপ প্রতিষ্ঠান নতুন নতুন পণ্য বা সেবা নিয়ে আসার সুযোগ তৈরি করবে, যা বীমা শিল্পের গুণগত উন্নয়ন ও প্রযুক্তিনির্ভর বীমা শিল্প গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ গাইডলাইন্সের অধীনে বীমা কোম্পানি, ইন্স্যুরটেক বা স্টার্টআপ প্রতিষ্ঠান এবং কর্তৃপক্ষ নির্ধারিত অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বীমা পরিকল্প উদ্ভাবন, বীমা পণ্য বিপণন (ই-কমার্স সহ), বীমা দাবি নিষ্পত্তির সেবা প্রদান, অবলিখন এবং কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত অন্য কোন শ্রেণির বীমা সেবা বিষয়ে নতুন নতুন ধারণা কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে পরীক্ষা-নিরীক্ষা করে যথাযথ হলে বাস্তবায়ন করতে পারবে।