সেমিনারে আইডিআরএ চেয়ারম্যান

'বীমা খাতে সুশাসনের অভাব দূর করবে করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন'

নিজস্ব প্রতিবেদক: করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন দেশের বীমা খাতে সুশাসনের অভাব দূর করবে বলে মন্তব্য করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। তিনি বলেন, বীমা খাত ভালো চলছে না। এটিকে ভালোভাবে চালানোর জন্য এই গাইডলাইন প্রণয়ন করা হয়েছে।

সোমবার (২০ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আইডিআরএ আয়োজিত এক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন নিয়ে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোহাম্মদ সলীম উল্লাহ।

আইডিআরএর চেয়ারম্যান বলেন, বীমা খাতের উন্নয়ন আমাদের মূল উদ্দেশ্য। এই উদ্দেশ্য বাস্তবায়নে আমরা কাজ করছি। বীমা আইন ২০১০ এ অনেক কিছুই বিস্তারিত নেই। সেগুলোর জন্য বিধি-প্রবিধি প্রণয়ন করা হচ্ছে। এই গাইডলাইন করার আগে সবার মতামত নেয়া হয়েছে।

বীমা কোম্পানিতে নিরপেক্ষ পরিচালকের সংখ্যার বিষয়ে তিনি বলেন, বীমা আইনে কোম্পানির পরিচালনা পর্ষদে নিরপেক্ষ পরিচালকের সংখ্যা রয়েছে ১০ শতাংশ। আমরা চাইলেই সার্কুলার দিয়ে নিরপেক্ষ পরিচালক ২০ শতাংশ করতে পারি না। আইনের বাইরে গিয়ে আমাদের কিছু করার সুযোগ নেই।

বীমা খাতে সুশাসনের অভাব আছে; আস্থার সংকট আছে উল্লেখ করে তিনি বলেন, বীমা আইনে সুশাসন নিশ্চিত করার কথা বলা হয়েছে। তবে আইডিআরএ’র একার পক্ষে বীমা খাতকে সঠিকভাবে পরিচালনা করা সম্ভব নয়। এ জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।