বিগ শট যারা তারাই কোম্পানির টাকা বেশি এদিক-ওদিক করে: শেখ কবির হোসেন

নিজস্ব প্রতিবেদক: বিগ শট যারা তারাই কোম্পানির টাকা বেশি এদিক-ওদিক করে বলে মন্তব্য করেছেন বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। তিনি বলেন, অনেকে মনে করে বিগ শট (গুরুত্বপূর্ণ বা ক্ষমতাবান ব্যক্তি)’দের টাকার প্রয়োজন হবে না। কিন্তু এটা ভুল কথা। বিগ শটরাই কিন্তু কোম্পানির টাকা বেশি এদিক-সেদিক করে।

তিনি বলেন, আমি যে কোম্পানিতে আছি সেই কোম্পানিতে যারা ছিল তারা কোম্পানির টাকা মেরে নিয়ে চলে গেছে। তাদের মধ্যে এখন কেউ জেলে আছে, কেউ আবার ফেরারি হয়ে ঘুরছে। এরা সবাই কিন্তু বিগ শট এবং এরাই কিন্তু কোম্পানিতে ছিল। এরাই আবার নিজের কোম্পানিতে সম্পদ মেরে খেয়েছে। এটা খুবই দুঃখের ব্যাপার।

শনিবার (৯ ডিসেম্বর) প্রটেক্টিভ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন শেখ কবির হোসেন। পূর্বাচল ক্লাবে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা ডা. কিশোর বিশ্বাস।

নিজেকে বীমা মালিকদের একজন উল্লেখ করে শেখ কবির হোসেন বলেন, আমিও জানি- আমাদের মধ্যেও অনেক খারাপ আছে। তবে এমডি’রা যদি ভালো কাজ করে তাহলে কিন্তু মালিকরা ঠেকাতে পারে না; যদি সে চাকরির ভয় না করে। তিনি বলেন, এমডিরা ভালো থাকলে মালিকরা কিছুই করতে পারবে না; যদি তারা চাকরির ভয় না করে। বীমা কোম্পানির সব কিছুর জন্য দায়ী থাকে এমডি’রা, তাদেরকেই জবাবদিহী করতে হয়।

তিনি বলেন, বীমা খাতে সবচেয়ে বড় সমস্যা হলো দক্ষ জনবলের অভাব আছে। দক্ষ বলতে- দক্ষ, সৎ ও বলিষ্ঠ নেতৃত্ব। প্রোটেক্টিভ ইসলামী লাইফের যিনি এমডি তার মধ্যে সবগুলোই আছে। তিনি দক্ষ, তরুণ ও বলিষ্ঠ এবং আমার মনে হয় তিনি সতভাবে কাজ করে যাচ্ছেন। আর এ জন্যই কোম্পানি এতদূর এগিয়ে এসেছে।

শেখ কবির হোসেন বলেন, আরো কয়েকটি কয়েকটি কোম্পানি আছে, আমি দেখেছি যে, তারা ৭ দিনের মধ্যে স্পটে গিয়ে দাবি পরিশোধ করেছে। এই যে মৃত্যু দাবি তিন দিনে বা সাত দিনে পরিশোধ করছে এর চেয়ে বড় জিনিস আর নেই।  

তিনি বলেন, কোম্পানিগুলোর আগে থেকেই জানা থাকে যে তাদের গ্রাহকের বীমা মেয়াদ কবে শেষ হবে। তারা যদি আগে থেকেই সব প্রস্তুত করে রাখে তাহলে মেয়াদ উত্তীর্ণের দিনেই বা তার আগের দিন গ্রাহককে ফোন করে ডেকে এনে অথবা বিকাশে বা তার ব্যাংক একাউন্টে বীমার টাকা দিতে পারে।

শেখ কবির হোসেন বলেন, আমাদের সমস্যা হলো- আমরা মানুষের কাছে আস্থা হারিয়ে ফেলেছি। এই আস্থা আমাদের ফিরিয়ে আনতে হবে। দক্ষ, সৎ ও তরুণদের নিয়ে বীমা কোম্পানি পরিচালনা করা হলে এগিয়ে যাবে বীমা খাত। তিনি বলেন, এমডিদের ওপর অনেক কিছুই নির্ভর করে। কোম্পানির মালিক বা বোর্ডের ওপরও অনেক কিছু নির্ভর করে।

প্রোটেক্টিভ ইসলামী লাইফের উন্নয়নের গতিধারা অনেক ভালো এবং এই কোম্পানির মালিকানায় যারা আছেন তারা সবাই ‘বিগ শট’ বলেও মন্তব্য করে বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।