দাফতরিক কাজ ডি-নথির মাধ্যমে সম্পাদনে ৯ নির্দেশনা আইডিআরএ’র

নিজস্ব প্রতিবেদক: দাফতরিক কার্যক্রম ডিজিটাল প্লাটফর্ম (ডি-নথি)’র মাধ্যমে সম্পাদনের লক্ষ্যে কর্তৃপক্ষসহ সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে ৯টি নির্দেশনা দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও কর্ম সম্পাদনে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। গত ৪ ডিসেম্বর একটি পরিপত্র জারি করে এসব নির্দেশনা দেয়া হয়েছে।

পরিপত্রে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পালনীয় নির্দেশনার মধ্যে রয়েছে-

মন্ত্রণালয় বা বিভিন্ন প্রতিষ্ঠান হতে ডি-নথি বা ই-মেইলে আগত পত্র আবশ্যিকভাবে ডি-নথিতে উপস্থাপনের মাধ্যমে নিষ্পত্তি করতে হবে।  

কেন্দ্রিয় গ্রহণ শাখায় প্রাপ্ত সকল ই-মেইল বা ডাক চেয়ারম্যান দপ্তরের ই-মেইল (idra.bd@gmail.com) এ পাঠাতে হবে। ই-মেইল প্রচলিত রীতি মোতাবেক সংশ্লিষ্ট শাখার কর্মকর্তার নিকট পাঠাতে হবে।

কেন্দ্রিয় গ্রহণ শাখায় গৃহীত যে সমস্ত ডাকে দৃষ্টি আকর্ষণ থাকবে, সে সমস্ত ডাক সরাসরি দৃষ্টি আকর্ষণে উল্লেখিত কর্মকর্তার ই-মেইলে পাঠাতে হবে।

যে সমস্ত ডাক হার্ডকপি হিসেবে (যথা- নাগরিক আবেদন, ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার সম্বলিত পত্র, অডিট রিপোর্ট, কোন মন্ত্রণালয় বা বিভাগীয় পত্র) পাওয়া যাবে তা কেন্দ্রিয় গ্রহণ শাখা হতে স্ক্যান করে ডি-নথির ডাকে বা সংশ্লিষ্ট শাখার ই-মেইলে পাঠাতে হবে।

শাখায় প্রাপ্ত সকল ই-মেইল বা ডাক (সরাসরি বা কেন্দ্রিয় গ্রহণ শাখার মাধ্যমে) ডি-নথিতে উপস্থাপন করতে হবে।

লাইফ ও নন-লাইফ বীমা প্রতিষ্ঠানের পালনীয় নির্দেশনার মধ্যে রয়েছে-

সকল বীমা কোম্পানি বা প্রতিষ্ঠান কর্তৃক বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে সকল পত্র বা প্রতিবেদন অথবা রিটার্ন ই-মেইলে প্রেরণ করতে হবে।

শুধুমাত্র ব্যাংক ড্রাফট বা পে অর্ডার সম্বলিত পত্র বা বৃহৎ আকৃতির সংযোজনী সম্বলিত পত্র হার্ড কপি প্রেরণ করা যাবে। লাইফ কোম্পানির সকল পত্র ই-মেইল info_life@idra.org.bd এবং নন-লাইফ কোম্পানির সকল পত্র ই-মেইল info_nonlife@idra.org.bd এর মাধ্যমে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে পাঠাতে হবে।

উক্ত পরিপত্র জারির পর কোম্পানিসমূহ থেকে কোন প্রকার হার্ড কপি গ্রহণ করা হবে না।