বীমা দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতা আয়োজন করেছে সরকার

নিজস্ব প্রতিবেদক: জাতীয় বীমা দিবস ২০২৪ উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতা আয়োজন করেছে সরকার। পৃথক দুটি শিরোনামে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে দু’টি বিভাগে রচনা আহবান করা হয়েছে। সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বুধবার (১৭ জানুয়ারি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তি অনুসারে, ক- গ্রুপ (বিদ্যালয় বা মহাবিদ্যালয় ও সমমান) এর বিষয় নির্ধারণ করা হয়েছে ‘বীমা শিল্পের অগ্রযাত্রায় বঙ্গবন্ধু’ এবং খ- গ্রুপ (বিশ্ববিদ্যালয় ও সমমান) এর বিষয় নির্ধারণ করা হয়েছে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বীমা শিল্পের ভূমিকা’।

ক- গ্রুপের জন্য এক হাজার এবং খ- গ্রুপের জন্য এক হাজার পাঁচশ’ শব্দের মধ্যে বাংলায় নিজ হাতে লিখিত রচনা এ-ফোর সাইজের কাগজের এক পার্শ্বে লিখতে হবে। কোনভাবেই উভয় পৃষ্ঠায় লেখা যাবে না।

রচনা জমা দেয়ার সময় প্রত্যেক শিক্ষার্থীর নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ, জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্রের কপি, মোবাইল নম্বর এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রদত্ত শিক্ষার্থীর পরিচয় পত্রের অনুলিপি প্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধান দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে।

আগামী ৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বেলা ৪টার মধ্যে “সদস্য-সচিব, রচনা প্রতিযোগিতা আয়োজন বিষয়ক উপ-কমিটি, কক্ষ নম্বর ৩৩৬, ভবন নম্বর ৭, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা-১০০০” ঠিকানায় রেজিস্ট্রার্ড ডাকযোগে বা কুরিয়ারে অথবা bimaessaycom2024@gmail.com ই-মেইলে পাঠাতে হবে।

রচনা পাঠানোর সময় অবশ্যই খামের উপরে বা ই-মেইলে সাবজেক্টে গ্রুপ ও রচনার শিরোনাম উল্লেখ করতে হবে। যেকোন একটি মাধ্যমে রচনা পাঠাতে হবে। একাধিক মাধ্যমে এবং নির্ধারিত সময়ের পর প্রাপ্ত রচনা বাতিল বলে গণ্য হবে।

 ‘ক’ ও ‘খ’ গ্রুপ থেকে আলাদা আলাদাভাবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের যথাক্রমে ২৫ হাজার টাকা, ২০ হাজার টাকা ও ১৮ হাজার টাকা মূল্যমানের প্রাইজবন্ড ছাড়াও সনদ, ক্রেস্ট এবং বই পুরস্কার প্রদান করা হবে।

প্রতিযোগিতার বিষয়ে উপ-কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে বলে উল্লেখ করা হয়েছে সরকারের উপসচিব ও রচনা প্রতিযোগিতা আয়োজন বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে।