শাস্তিমূলক ব্যবস্থা আরো কঠোর করতে আইন সংশোধন করা হচ্ছে: আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: শাস্তিমূলক ব্যবস্থা আরো কঠোর করতে আইন সংশোধন করা হচ্ছে বলে জানিয়েছেন বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

জাতীয় বীমা দিবস-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত এ সংবাদ সম্মেলনে আইডিআরএ চেয়ারম্যান বলেন, কোন কোন ক্ষেত্রে দেখা যায় অতিরিক্ত খরচ এতো বেশি যে তাদের জরিমানা করা হলে তারা তা খুশিমনে দিয়ে দেয়। জরিমানার পরিমাণ সর্বোচ্চ ৫ লাখ টাকা হওয়ায় তাদের কোন চাপ সৃষ্টি হয় না।

এই প্রেক্ষিতে বীমা কোম্পানিগুলোর জরিমানার পরিমাণ বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। এরইমধ্যে আইন সংশোধনের খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানান মোহাম্মদ জয়নুল বারী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন যেসব গ্রাহক বীমা করবে তাদের টাকা ফেরতের নিশ্চয়তার জন্য কোম্পানিগুলোর বিনিয়োগ সঠিক হচ্ছে কিনা সেটা গাইডলাইন অনুসারে ত্রৈমাসিক ভিত্তিতে পর্যালোচনা করা হচ্ছে। বিনিয়োগের টাকা যাতে আত্মসাৎ না হয় সে লক্ষ্যে এবং সলভেন্সি মার্জিন মেইনটেন করার লক্ষ্যে কাজ করছে আইডিআরএ।

তিনি আরো বলেন, সলভেন্সি মার্জিন নিয়ে আমরা কাজ করছি। একইসাথে রিস্ক বেইজড সুপারভিশন করার জন্য কাজ করা হচ্ছে। এগুলো বাস্তবায়ন করা গেলে বীমা খাতের এই নেতিবাচক অবস্থা দূর হবে।

২০২৩ সালের তৃতীয় প্রান্তিকের তথ্যের বরাত দিয়ে আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, ১৯টি লাইফ বীমা কোম্পানির দাবি পরিশোধের হার ৮০ শতাংশের ওপরে রয়েছে।তবে কিছু কোম্পানির বীমা দাবি পরিশোধের সক্ষমতাই নেই।

তিনি বলেন, ২০২৩ সালে ১২ হাজার ১১৭ কোটি টাকার বীমা দাবি উত্থাপন হয়। এর মধ্যে ৮ হাজার ৭৫৪ কোটি ৫৯ লাখ টাকার দাবি পরিশোধ করা হয়েছে। ২০২৩ সালে দাবি পরিশোধের হার ৭২ শতাংশ, যা ২০২২ সালে ছিল ৬৭ শতাংশ।  

ক্ষুদ্র ঋণের গ্রাহকদের বীমা সেবার বিষয়ে তিনি বলেন, আমাদের আইন অনুসারে কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোন প্রতিষ্ঠান বীমা সেবা দিতে পারবে না। কিন্তু মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটির আইনে সেই সুযোগ রয়েছে। তবে আমরা একাধিকবার তাদের সাথে বিষয়টি নিয়ে বৈঠক করেছি।

মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি আমাদের সাথে একমত হয়েছে। আমরা আশা করছি এ বছর এক-দু’মাসের মধ্যে বিষয়টি সমাধান হয়ে যাবে। ক্ষুদ্রঋণের গ্রাহকরাও আইডিআরএ’র নিয়ন্ত্রণে বীমা সেবা পাবেন, বলেন মোহাম্মদ জয়নুল বারী।