২০২৪-২৫ শিক্ষাবর্ষ

একচ্যুয়ারি পড়তে বৃত্তি দিচ্ছে সরকার, আবেদনের বর্ধিত সময়সীমা ৩০ জুন

নিজস্ব প্রতিবেদক: ২০২৪-২৫ শিক্ষাবর্ষে মাস্টার্স ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স, মাস্টার্স ইন একচ্যুয়ারিয়াল ম্যানেজমেন্ট এবং প্রফেশনাল একচ্যুয়ারির জন্য আংশিক বৃত্তির আবেদনের সময়সীমা বৃদ্ধি করেছে সরকার। আগামী ৩০ জুন (রোববার) বিকেল পাঁচটা পর্যন্ত এই আবেদন করা যাবে।

এই মাস্টার্স প্রোগ্রামের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহবান করে গত ২৯ এপ্রিল এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পুনরায় প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব মো. জাহিদ হোসেন।

এর আগে ১১ জানুয়ারি ২০২৪ তারিখের এক বিজ্ঞপ্তিতে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে বৃত্তির জন্য আবেদনের সময়সীমা ৩১ মার্চ, ২০২৪ তারিখ বিকেল ৫টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল।

পুনর্বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাস্টার্স ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স ও মাস্টার্স ইন একচ্যুয়ারিয়াল ম্যানেজমেন্ট ডিগ্রির জন্য যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অব লন্ডন এর বেইস বিজনেস স্কুল (সাবেক কেস বিজনেস স্কুল) থেকে আনকন্ডিশনাল অফার লেটার থাকতে হবে।

শর্তযুক্ত অফার লেটার সংবলিত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে।

বয়সসীমা হতে হবে ৩০ জুন ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩৫ বছর এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, সাধারণ বীমা করপোরেশন এবং জাতীয় পেনশন কর্তৃপক্ষে কর্মরত নিজস্ব প্রার্থীদের ক্ষেত্রে ৪০ বছর; তবে মডিউল ভিত্তিক আবেদনকারীর বয়সসীমা শিথিলযোগ্য।

সরকারি কর্মকর্তার ক্ষেত্রে আবেদনকারীর চাকরি স্থায়ী হতে হবে এবং চাকরিতে প্রবেশের পর বিদেশে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে থাকলে এই বৃত্তির জন্য বিবেচিত হবেন না।

তবে যে সকল শিক্ষার্থী যুক্তরাজ্যের ইন্সটিটিউট এন্ড ফেকাল্টি গা একচ্যুয়ারি, ইউকে (আইএফওএ-ইউকে) বা অন্য কোন দেশের সমমানের প্রতিষ্ঠানে নিবন্ধনকৃত; মডিউল ভিত্তিক নির্ধারিত পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তারাও আংশিক বৃত্তির জন্য আবেদন করতে পারবে।

সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা, বিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত সরকারি প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি বীমা কোম্পানিতে (লাইফ বা নন-লাইফ) চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। তবে প্রার্থীদের আবেদনের অগ্রিম কপি নির্ধারিত তারিখের মধ্যে জমা দিতে পারবেন।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত টিউশন ফি, বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাবে এবং নির্বাচিত শিক্ষার্থীর জীবন যাপন-ব্যয়সহ অন্যান্য ভাতাদি শিক্ষার্থীর যুক্তরাজ্যস্থ ব্যাংক হিসাবে প্রদান করা হবে।

বৃত্তিপ্রাপ্ত ব্যক্তি অধ্যয়ন শেষে দেশে ফিরে কমপক্ষে ৫ বছর দেশের বীমা খাত বা জাতীয় পেনশন কর্তৃপক্ষের সাথে যুক্ত থাকতে হবে।

আগ্রহী প্রার্থীগণ আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ওয়েবসাইট (www.fid.gov.bd ও www.idra.org.bd) থেকে আবেদনপত্রের ফরম ডাউনলোড করতে পারবেন।

সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সকল সনদ, পরীক্ষার মার্কশিট বা গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট এর সত্যায়িত কপি, টোফেল, আইইএলটিএস পরীক্ষার ফলাফলের সত্যায়িত কপি, আনকন্ডিশনাল অফার লেটার/আইএফওএ বা সমমানের প্রতিষ্ঠান হতে মডিউল ভিত্তিক পরীক্ষায় অংশগ্রহণের প্রমাণকসহ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (বীমা শাখা)’র যুগ্মসচিব মো. জাহিদ হোসেন বরাবরে ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে।

আবেদনের সময়সীমা আগামী ৩০ জুন, ২০২৪ তারিখ রোববার বিকেল ৫টা।

গত ১১ জানুয়ারি ২০২৪ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তির আলোকে যারা ইতোপূর্বে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আবেদন করেছেন তাদের পুনরায় আবেদন করার প্রয়োজন নেই এবং কর্তৃপক্ষ যেকোনো সময় এ বিজ্ঞপ্তি বাতিল বা পরিবর্তন বা পরিবর্ধন এবং যে কোন বৃত্তিপ্রাপ্ত ব্যক্তির আবেদন বিবেচনা বা বাতিলের নিরঙ্কুশ ক্ষমতা সংরক্ষণ করেন।