২০২৩-২০২৪ অর্থবছর

বিশেষ নিরীক্ষায় অনিয়মের তথ্য, ৮ নন-লাইফ বীমা কোম্পানিকে ৩৪ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: বিশেষ নিরীক্ষায় উঠে আসা বিভিন্ন অনিয়মের কারণে ৮টি নন-লাইফ বীমা কোম্পানিকে ৩৩ লাখ ৫১ হাজার ৪৩০ টাকা জরিমানা করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। ২০২৩-২৪ অর্থবছরের বিভিন্ন সময় কোম্পানিগুলোর ওপর এসব জরিমানা ধার্য করা হয়।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র ওয়েবসাইটে গত ১৩ জুন ‘২০২৩-২৪ অর্থবছরে ধার্যকৃত জরিমানার বিস্তারিত’ শিরোনামে এই তথ্য প্রকাশ করা হয়। সংস্থাটির নন-লাইফ অনুবিভাগের রিপোর্ট, রিটার্ন ও অডিট শাখা এটি প্রকাশ করেছে।

কর্তৃপক্ষের পরিচালক ও মুখপাত্র জাহাঙ্গীর আলম জানান, ২০২১ সালে ১০টি নন-লাইফ বীমা কোম্পানিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দেয় আইডিআরএ। নিরীক্ষা প্রতিষ্ঠানগুলোকে সে সময় বীমা কোম্পানি পরিচালনা সংক্রান্ত ৯টি বিষয় খতিয়ে দেখতে বলা হয়।

ওই নিরীক্ষায় কোম্পানিগুলোর নানান অনিয়মের চিত্র উঠে আসে। পরবর্তীতে এসব অনিয়মের বিষয়ে কর্তৃপক্ষে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানির সিদ্ধান্ত অনুসারে ৮টি নন-লাইফ বীমা কোম্পানিকে জরিমানা করা হয় এবং ২টি কোম্পানিকে জরিমানা করা হয়নি বলে জানান জাহাঙ্গীর আলম।

বিশেষ নিরীক্ষার ভিত্তিতে জরিমানা দেয়া নন-লাইফ বীমা কোম্পানিগুলো হলো- মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, মেঘনা ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স এবং প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি।

এ ছাড়াও পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানিতে বিশেষ নিরীক্ষা অনুষ্ঠিত হলেও প্রতিষ্ঠান দু’টিকে কোন জারিমানা করেনি বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। ধার্যকৃত জরিমানা এরইমধ্যে কোম্পানিগুলো পরিশোধ করেছে বলে জানিয়েছে সংস্থাটি।

কর্তৃপক্ষের নন-লাইফ অনুবিভাগের রিপোর্ট, রিটার্ন ও অডিট শাখার তথ্য মতে, বিভিন্ন অনিয়মের জন্য ২০২৩ সালের ৪ সেপ্টেম্বর মার্কেন্টাইল ইন্স্যুরেন্সকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।  একই বছরের ২৬ সেপ্টেম্বর জরিমানার টাকা পরিশোধ করে কোম্পানিটি।

বিশেষ নিরীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানিকে ২ লাখ টাকা জরিমানা করা হয় ২০২৩ সালের ১১ অক্টোবর। কোম্পানিটি ১৭ নভেম্বর ২০২৩ তারিখে জরিমানার টাকা পরিশোধ করে বলে জানিয়েছে কর্তৃপক্ষের নন-লাইফ অনুবিভাগ।

ফিনিক্স ইন্স্যুরেন্সকে ২ লাখ টাকা জরিমানা করা হয় ২০২৩ সালের ৪ সেপ্টেম্বর, কোম্পানিটি এই টাকা পরিশোধ করেছে ২৪ অক্টোবর। এশিয়া ইন্স্যুরেন্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় জন্য ২০২৩ সালের ১৫ নভেম্বর, কোম্পানিটি এ টাকা পরিশোধ করে ৭ ডিসেম্বর।

বিভিন্ন অনিয়মের জন্য প্রভাতী ইন্স্যুরেন্সকে ৯ লাখ ১ হাজার ৪৩০ টাকা জরিমানা করে আইডিআরএ।  ২০২৩ সালের ৬ ডিসেম্বর এই জরিমানা ধার্য করা হলে কোম্পানিটি ২০২৪ সালের ১ জানুয়ারি এই টাকা পরিশোধ করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আইডিআরএ’র নন-লাইফ অনুবিভাগ জানিয়েছে, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয় ২০২৪ সালের ৯ জানুয়ারি। কোম্পানিটি জরিমানার এই টাকা পরিশোধ করে ২৫ জানুয়ারি ২০২৪ তারিখে।

বিশেষ নিরীক্ষায় উঠে আসা বিভিন্ন অনিয়মের জন্য এক্সপ্রেস ইন্স্যুরেন্স কোম্পানিকে ৬ লাখ টাকা জরিমানা করা হয় ২০২৩ সালের ২৮ নভেম্বর। কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থাকে এই জরিমানার টাকা পরিশোধ করে ১৪ ডিসেম্বর ২০২৩ তারিখে।

সর্বোচ্চ জরিমানা করা হয় প্রাইম ইন্স্যুরেন্সকে। বিভিন্ন অনিয়মের জন্য কোম্পানিটিকে ৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করে আইডিআরএ। ২০২৪ সালের ১২ ফেব্রুয়ারি এই জরিমানা ধার্য করা হয় এবং কোম্পানিটি তা পরিশোধ করে গত ৩১ মার্চ।