বিদায় বছরের আলোচিত ১০ ঘটনা

আবদুর রহমান আবির: এসেছে নতুন বছর ২০২২। বিদায় নিয়েছে পুরনো বছর ২০২১। নানান প্রতিকূলতা আর চ্যালেঞ্জের মধ্য দিয়ে কেটে গেলো আরেকটি বছর। দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে বছর জুড়ে ঘটেছে নানান ঘটনা। আলোচিত-সমালোচিত এসব ঘটনার রেশ হয়তো নতুন বছরেও টানতে হবে বীমা খাতকে।

তবে ফেলে আসা বছরে বীমা খাতের অর্জনও কম নেই। বীমা খাতের উন্নয়ন ত্বরান্বিত করতে বেশ কিছু নতুন উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এগিয়ে এসেছে বীমা কোম্পানিগুলো। আর তাই উন্নয়নের পথে আরো খানিকটা এগিয়েছে দেশের আর্থিক খাতের অন্যতম অংশীদার বীমা শিল্প।

২০২১ সালে দেশের বীমা খাতে আলোচিত এমনই ১০টি ঘটনা ইন্স্যুরেন্স নিউজ বিডি’র পাঠকদের জন্য তুলে ধরা হলো।

নতুন ২ লাইফ বীমা কোম্পানির অনুমোদন:

দেশের বীমা বাজারে ব্যবসা করতে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড (বর্তমান নাম আকিজ তাকাফুল লাইফ ইনস্যুরেন্স পিএলসি) নামে দু’টি লাইফ বীমা কোম্পানিকে লাইসেন্স দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। ২০২১ সালের ৬ মে কোম্পানি দু’টির চেয়ারম্যান ও পরিচালকদের হাতে লাইসেন্স হস্তান্তর করা হয়।

নতুন বীমা কোম্পানি এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান হিসেবে রয়েছেন ইতালী প্রবাসী কিবরিয়া গোলাম মোহাম্মাদ। ডাইরেক্টরদের মধ্যে রয়েছেন এম মাহফুজুর রহমান, মোহাম্মাদ মঈনউদ্দীন হাসান চৌধুরী প্রমুখ। কোম্পানিটির মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. শাহ জামাল হাওলাদার।

অন্যদিকে নতুন বীমা কোম্পানি বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড পরবর্তীতে আকিজ তাকাফুল লাইফ ইনস্যুরেন্স পিএলসি নাম ধারণ করে। কোম্পানিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন দেশের স্বনামধন্য আকিজ শিল্প গোষ্ঠীর পরিচালক শেখ শামিম উদ্দিন। এ ছাড়াও মো. ফরহাদ হোসেন, মাহফুজুর রহমান প্রমুখ কোম্পানিটির পরিচালক হিসেবে রয়েছেন।

ডেল্টা লাইফে প্রশাসক নিয়োগ:

দেশের শীর্ষস্থানীয় বেসরকারি লাইফ বীমা প্রতিষ্ঠান ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে প্রশাসক নিয়োগ ছিল বিদায় বছরের আলোচিত ঘটনা। বীমা গ্রাহকদের স্বার্থ ক্ষুণ্ন করায় ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি কোম্পানিটিতে প্রশাসক নিয়োগ দেয় নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

এর আগে বীমা গ্রাহকদের স্বার্থ ক্ষুন্ন হওয়ার আশঙ্কায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা আদিব রহমানের নিয়োগ নবায়নের আবেদন নাকোচ করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

ডেল্টা লাইফের প্রশাসক হিসেবে প্রথমে নিয়োগ দেয়া হয় কর্তৃপক্ষের সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে। পরবর্তীতে সাবেক যুগ্ম সচিব মো. রফিকুল ইসলামকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। সবশেষ গত ১৩ অক্টোবর কর্তৃপক্ষের সাবেক সদস্য মো. কুদ্দুস খানকে এ পদে নিয়োগ দেয়া হয়েছে।

বিদায় বছরের ১ ডিসেম্বর অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে পাঠানো এক চিঠিতে আইডিআরএ জানিয়েছে মানিলন্ডারিং সহ আত্মসাৎ ও দুর্নীতি, রাজস্ব ফাঁকি বা বকেয়া এবং অব্যবস্থাপনার মাধ্যমে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ৩ হাজার ৬৮৭ কোটি টাকা ক্ষতিসাধন করেছে কোম্পানিটির সাসপেন্ডেড পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) মো. শাহ আলম স্বাক্ষরিত ওই চিঠির সঙ্গে আর্থিক ক্ষতির বিষয়ে ৭৪ পৃষ্ঠার একটি প্রভিশনাল ইন্টেরিম রিপোর্টও পাঠানো হয়। চিঠিতে আরো বলা হয়, বীমা কোম্পানিটিতে নিযুক্ত অডিট ফার্ম মেসার্স একনাবিনের দেয়া প্রভিশনাল ইন্টেরিম রিপোর্ট পর্যালোচনা করে এ তথ্য পেয়েছে আইডিআরএ।

বীমা এজেন্ট নিয়োগ ও নিবন্ধন প্রবিধানমালার গেজেট প্রকাশ:

দীর্ঘ প্রতিক্ষার পর দেশের বীমা খাতে চূড়ান্ত হয়েছে বীমা এজেন্ট নিয়োগ, নিবন্ধন ও লাইসেন্স প্রবিধানমালা-২০২১। বিদায় বছরের ১৪ নভেম্বর এটি গেজেট আকারে প্রকাশ করা হয়।

নতুন এই প্রবিধানমালায় স্থায়ী ও অস্থায়ী ভিত্তিতে বীমা এজেন্ট নিয়োগের বিধান করা হয়েছে। এজেন্ট লাইসেন্সের মেয়াদ নির্ধারণ করা হয়েছে ৩ বছর। আর মেয়াদের শেষ তিরিশ দিনের মধ্যে বিধি অনুসারে লাইসেন্স নবায়নের জন্য আবেদন করতে বলা হয়েছে। তবে ছাড়পত্র ছাড়া নিয়োগ পাবেন না অপর কোন কোম্পানিতে।

অস্থায়ী নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীর বয়স নূন্যতম ১৮ বছর হতে হবে। শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে, কোনো স্বীকৃত বোর্ডের অধীন মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। তবে আবেদনকারীকে প্রবিধান ১১ এর অধীন অযোগ্য হওয়া যাবে না।

এ ছাড়াও অব্যাহতি প্রাপ্ত এজেন্টের ক্ষেত্রে বীমাকারী বা ব্রোকারের নিকট থেকে প্রাপ্ত ছাড়পত্র এবং লেনদেন নিষ্পত্তির প্রত্যয়নপত্রের সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে। একইসঙ্গে কর্তৃপক্ষ থেকে ইস্যুকৃত লাইসেন্সের কপিও দাখিল করতে হবে।

স্থায়ী এজেন্ট হিসেবে লাইসেন্স পেতে আবেদনকারীকে অস্থায়ী নিয়োগের ১ বছর সময় শেষ হওয়ার ৩০ দিন পূর্বে বীমাকারীর মাধ্যমে কর্তৃপক্ষের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। শিক্ষাগত যোগ্যতার সনদসহ বাধ্যতামূলক ৭২ ঘণ্টা প্রশিক্ষণ গ্রহণের সনদ সঙ্গে দিতে হবে। প্রবিধান ১১ এর অধীন অযোগ্য হওয়া যাবে না।

ফারইস্ট ইসলামী লাইফে নতুন পরিচালনা পর্ষদ গঠন বিএসইসি’র:

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদকে অপসারণ করে স্বতন্ত্র পরিচালকদের সমন্বয়ে নতুন পরিচালনা পর্ষদ গঠন করে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । বিনিয়োগকারী, পলিসিহোল্ডার এবং সামগ্রিক পুঁজিবাজারের সুরক্ষার জন্য গত ১ সেপ্টেম্বর এই সিদ্ধান্ত নেয় বিএসইসি।

বিএসইসির সিদ্ধান্ত অনুসারে, পুনর্গঠিত পরিচালান পর্ষদ ড. মুহাম্মদ রহমতউল্লাহকে বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত করে। করপোরেট গভর্ন্যান্স কোড- ২০১৮ পরিপালণ সাপেক্ষে শুধুমাত্র স্বতন্ত্র পরিচালকের সমন্বয়ে একটি কমিটি গঠন করে এবং একটি নমিনেশন ও রিমুনারেশন কমিটি গঠন করে।

উল্লেখ্য, ফারইস্ট ইসলামী লাইফের ২০১৫ থেকে ২০১৮ সালের আর্থিক প্রতিবেদনে দেয়া আয় ব্যয়ের তথ্য পর্যালোচনা করে ২০২০ সালের ৭ সেপ্টেম্বর ‘আয় ও বিনিয়োগের ১৪শ’ কোটি টাকার হদিস নেই: বীমা দাবি পাচ্ছে না ফারইস্ট ইসলামী লাইফের গ্রাহকরা’ শীর্ষক সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্সনিউজবিডি।

একই বছরের ২৪ জুন ‘সাড়ে ১৪ কোটি টাকার জমিতে বালু ফেলতেই খরচ ১৪২ কোটি টাকা’ শিরোনামে সংবাদ প্রকাশ করে এই অনলাইন পোর্টাল।

এসব সংবাদ আমলে নিয়ে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ ও দুর্নীতির তদন্ত শুরু করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং সরকারের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ।

এরই ধারাবাহিকতায় বীমা কোম্পানিটিতে নতুন পরিচালনা পর্ষদ গঠনের সিদ্ধান্ত নেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বীমা দাবি দ্রুত নিষ্পত্তি করতে লাইফ ও নন-লাইফে টাস্কফোর্স গঠন:

বীমা গ্রাহকদের দাবি দ্রুত নিষ্পত্তি করতে লাইফ ও নন-লাইফ খাতের জন্য পৃথক দু’টি টাস্কফোর্স (কমিটি) গঠন করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । কর্তৃপক্ষের ২০২০-২০২১ অর্থ বছরের উদ্ভাবনী কর্মপরিকল্পনায় ‘সেবা ডিজিটাইজেশন’ হিসেবে গেলো বছরের ২৫ অক্টোবর এই সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুসারে, টাস্কফোর্স দু’টি সপ্তাহে অন্ততপক্ষে একটি সভা আয়োজন করবে; কর্তৃপক্ষের হটলাইনে (১৬১৩০) প্রাপ্ত সকল অভিযোগ রেজিস্ট্রি খাতায় লিপিবদ্ধ করার উদ্যোগ নেবে; অভিযোগ পাওয়ার সাথে সাথে বিষয়টি নিয়ে কোম্পানির মনোনিত কর্মকর্তার সাথে যোগাযোগ করে দ্রুত দাবিটি নিষ্পত্তির ব্যবস্থা করবে এবং প্রতিমাসে বীমা দাবি নিষ্পত্তির প্রতিবেদন কর্তৃপক্ষের নিকট দাখিল করবে।

লাইফ বীমার টাস্কফোর্সে আহবায়ক হিসেবে থাকছেন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (লাইফ) । এ কমিটির সদস্যরা হলেন- কর্মকর্তা, একচ্যুয়ারিয়াল, রিপোর্ট রিটার্ন ও অডিট (লাইফ); জুনিয়র অফিসার, রিপোর্ট রিটার্ন ও অডিট (লাইফ); জুনিয়র অফিসার, অভিযোগ ও তদন্ত- ১ এবং সদস্য সচিব হিসেবে থাকছেন কর্তৃপক্ষের পরিচালক (লাইফ) ।

নন-লাইফ বীমার টাস্কফোর্সে আহবায়ক হিসেবে থাকছেন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (নন-লাইফ) । এ কমিটির সদস্যরা হলেন- কর্মকর্তা, নিয়োগ শাখা (লাইফ); জুনিয়র অফিসার, বিনিয়োগ ও ব্যবস্থাপনা (নন-লাইফ); জুনিয়র অফিসার, অভিযোগ ও তদন্ত- ২ এবং সদস্য সচিব হিসেবে থাকছেন কর্তৃপক্ষের পরিচালক (নন-লাইফ) ।

আইডিআরএ’র চাকরি প্রবিধানমালা চূড়ান্ত:

পরিচালক ও নির্বাহী পরিচালক পদে কেবল উপ-সচিব ও যুগ্ম-সচিবদের নিয়োগের বিধান রেখে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র জন্য চাকরি প্রবিধানমালা চূড়ান্ত করেছে সরকার। গত ১২ এপ্রিল ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্মচারী চাকরি প্রবিধানমালা, ২০২১’ নামে এটি গেজেট আকারে প্রকাশ করা হয়।

প্রবিধানমালাটি কর্তৃপক্ষের সকল সার্বক্ষণিক কর্মচারীর জন্য প্রযোজ্য হবে। সরকার বা স্থানীয় কর্তৃপক্ষ হতে প্রেষণে নিয়োজিত অথবা চুক্তি বা খণ্ডকালীন ভিত্তিতে নিয়োজিত কর্মচারীদের ক্ষেত্রে এ বিধিমালা প্রযোজ্য হবে না। তবে এ বিধিমালার কোন কিছু প্রযোজ্য বলে কারো চাকরির শর্তে স্পষ্টভাবে উল্লেখ থাকলে এটা প্রযোজ্য হবে।

আইডিআরএ’র সদস্য পদে বয়স কমিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, বৈধতা চ্যালেঞ্জে রিট:

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে (আইডিআরএ) দু'জন সদস্য নিয়োগ দিতে গত ২২ নভেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা কমিয়ে ৬০ বছর নির্ধারণ করা হয়।

ওই বিজ্ঞপ্তিতে বয়স সংক্রান্ত শর্তের বিষয়টি আইনের সাথে সাংঘর্ষিক দেখিয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রীম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা। গত ৫ ডিসেম্বর এই রিট আবেদন করা হয়। রিট নং ১১৮৭৮/২০২১। 

রিটের শুনানি শেষে ১৩ ডিসেম্বর রুল জারি করেছেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশন। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য নিয়োগ সংক্রান্ত অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে ৬০ বছর বয়স সংক্রান্ত শর্তটি কেন বিয়োজন করা হবে না জানতে চান আদালত।

একই সাথে রেস্পন্ডেন্ট (বিবাদী) পক্ষকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ এর ৭ ধারার বিধান অনুযায়ী বয়স ৬৭ এর মধ্যে যোগ্যতাসম্পন্ন সকল আবেদনকারীর আবেদন গ্রহণের নির্দেশনা প্রদান করেন। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের দৈত বেঞ্চ এ রুল জারি করেন।

নন-লাইফের এজেন্ট কমিশন স্থগিত:

বিদায় বছরের ৪ ফেব্রুয়ারি নন-লাইফ বীমার এজেন্ট কমিশন স্থগিত ঘোষণা করে সার্কুলার নং-নন-লাইফ ৮৪/২০২১ জারি করে আইডিআরএ। অনিয়ম দূরীকরণে বিভিন্ন পদক্ষেপ নেয়া সত্বেও শৃঙ্খলা সম্পূর্ণরুপে নিশ্চিত না হওয়ায় বীমা এজেন্ট নিয়োগ সংক্রান্ত প্রবিধানমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত এই নির্দেশনা বলবত থাকে।

পরবর্তীতে বীমা এজেন্ট (নিয়োগ, নিবন্ধন ও লাইসেন্স) প্রবিধানমালা ২০২১ সরকার চূড়ান্ত করায় কমিশন বাতিল সংক্রান্ত সার্কুলার নং-নন-লাইফ ৮৪/২০২১ এর ক্রমিক নং (১) ও (২) এর কার্যকারিতা স্থগিত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। গত ২৪ অক্টোবর এ সংক্রান্ত একটি চিঠি বীমা কোম্পানিগুলোকে পাঠিয়েছে সংস্থাটি।

লাইফ ও নন-লাইফ খাতে ১০ সার্কুলার:

বিদায় বছর ২০২১ সালে দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে নতুন ১০টি সার্কুলার জারি করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । সার্কুলারগুলোর মধ্যে রয়েছে- বীমা প্রতিষ্ঠানসমূহ ডিজিটাইজেশন সংক্রান্ত জিএডি সার্কুলার নং- ৮/২০২১; লাইফ বীমাকারীর মাঠ পর্যায়ের সাংগঠনিক কাঠামো পুনর্বিন্যাস সংক্রান্ত  সার্কুলার নং- লাইফ ০৯/২০২১; আইডিআরএ’র বিভিন্ন সিদ্ধান্ত সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮৬/২০২১;

বীমা প্রতিষ্ঠান কর্তৃক ই-রিসিপ্ট প্রদান সংক্রান্ত জিএডি সার্কুলার নং- ৭/২০২১; সকল বীমাকারীর একইরূপ সাংগঠনিক কাঠামো সংক্রান্ত জিএডি সার্কুলার নং- ৬/২০২১; জরিপ মাশুল ও অন্যান্য খরচাদি পুনর্নির্ধারণ সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮৫/২০২১; নন-লাইফে কমিশন বাতিল সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮৪/২০২১;

সকল বীমা পলিসিতে বীমা গ্রাহকগণের মোবাইল ফোন নম্বর নিশ্চিতকরণ সংক্রান্ত সার্কুলার নং- জিএডি- ০৫/২০২১। নন-লাইফে কমিশন বাতিল সংক্রান্ত সার্কুলার নং-নন-লাইফ ৮৪/২০২১ এর ক্রমিক নং (১) ও (২) এর কার্যকারিতা স্থগিত সংক্রান্ত সার্কুলার নং: নন-লাইফ ৮৪/২০২১ প্রসঙ্গে।

এ ছাড়াও বিদায় বছের ৭টি বিধি-প্রবিধানের খসড়া প্রস্তুত করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

উৎসবের আমেজে জাতীয় বীমা দিবস উদযাপন:

২০২১ সালের ১ মার্চ সারাদেশে দ্বিতীয়বারের মতো পালিত হয় জাতীয় বীমা দিবস। দিনটিকে ঘিরে উৎসবের আমেজ ছিল দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলো। কাঙ্খিত দিবসের দু’দিন আগ থেকেই আলোকসজ্জাসহ বর্ণিল সাজে সাজানো হয় বীমা কোম্পানিগুলোর প্রধান কার্যালয় ও শাখা কার্যালয়। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয় জাতীয় বীমা দিবসের মূল অনুষ্ঠান।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন ওই অনুষ্ঠানে। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপি। অতিথিবৃন্দের মধ্য বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

দেশের বীমা খাতে অবদান রাখায় ৪ বীমা ব্যক্তিত্বকে বিশেষ সম্মাননা দেয়া হয় জাতীয় বীমা দিবসের ওই অনুষ্ঠানে।