নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্সে সিইও নিয়োগ: অভিজ্ঞতার সনদে চেয়ারম্যানের মিথ্যা তথ্য

আবদুর রহমান আবির: নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ অনুমোদনের আবেদনে প্রস্তাবিত গোলাম ফারুকের কর্ম অভিজ্ঞতার সনদে মিথ্যা তথ্য দিয়েছেন কোম্পানিটির চেয়ারম্যান এস এম আইয়ুব আলী চৌধুরী। মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্ন পদে কর্ম অভিজ্ঞতা ৩ বছর পূরণ করতে এ মিথ্যার আশ্রয় নেয়া হয়। গত ২০ জানুয়ারি ২০২২ তারিখে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বরাবর এ আবেদন করা হয়।

বীমা আইনে মিথ্যা তথ্য দেয়ার শাস্তি ৫ লাখ টাকা জরিমানা বা ৩ বছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

আইনের ১৩১ ধারায় বলা হয়েছে,‌ “যদি কোন ব্যক্তি এইরূপ বক্তব্য প্রদান করেন বা এমন কোন দলিল, বিবরণী, হিসাব, রিটার্ন বা প্রতিবেদন দাখিল করেন যাহা মিথ্যা এবং মিথ্যা বলিয়া তিনি মনে করেন বা বিশ্বাস করেন বা সত্য বলিয়া মনে করেন না, তবে তিনি অনধিক ৩ (তিন) বৎসর কারাদণ্ডে দণ্ডিত হইবেন অথবা অনধিক ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন”।

আবেদনের সাথে দাখিল করা কর্ম অভিজ্ঞতার সনদে কোম্পানিটির চেয়ারম্যান এস এম আইয়ুব আলী চৌধুরী উল্লেখ করেন, ২০২১ সালের ১ জুলাই এর আগে কোম্পানিতে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদ ছিল না। অথচ আর্থিক প্রতিবেদনের তথ্য অনুসারে ২০১৪ সালেও কোম্পানিটিতে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদ ছিল। সে সময় মহিউদ্দিন আহমেদ ছিলেন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক।

এছাড়া আর্থিক প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০২০ সালে কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন চৌধুরী গোলাম ফরুক। অথচ চেয়ারম্যানের দেয়া ওই সনদে বলা হয়েছে, গোলাম ফারুক ২০২১ সালের ১ জুলাই অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদে পদোন্নতি পান। সে সময় থেকেই কোম্পানিতে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকের পদ সৃষ্টি করা হয়।

গোলাম ফারুকের কর্ম অভিজ্ঞতার সনদটি ইস্যু করা হয় ২০২২ সালের ১৯ জানুয়ারি।

চেয়ারম্যানের দেয়া ওই কর্ম অভিজ্ঞতার সনদে আরো বলা হয়, ২০১৯ সালের ১ জানুয়ারি কোম্পানির উপ-ব্যবস্থাপনা পরিচালক পদে পদোন্নতি পান চৌধুরী গোলাম ফরুক। অথচ আর্থিক প্রতিবেদনের তথ্য অনুসারে ২০১৮ সালেই নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানিতে উপ-ব্যবস্থাপনা পরিচালক ছিলেন চৌধুরী গোলাম ফারুক।

আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২০ সালে কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন গোলাম ফারুক।  এই হিসেবে  ২০২০ সালের ১ জানুয়ারি থেকে আবেদনের তারিখ ২০২২ সালের ২০ জানুয়ারি পর্যন্ত মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত পরের পদে চৌধুরী গোলাম ফারুকের কর্ম অভিজ্ঞতা দাঁড়ায় ২ বছর ১৯ দিন।

অথচ নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্সের চেয়ারম্যান এস এম আইয়ুব আলী চৌধুরী কর্ম অভিজ্ঞতার সনদে দাবি করেছেন, ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত কোম্পানিতে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচারলকের পদ ছিল না। এমতাবস্থায় ৩১ ডিসেম্বর কোম্পানির দ্বিতীয় সর্বোচ্চ পদে চৌধুরী গোলাম ফারুকের ৩ বছর পূর্ণ হয়েছে।

বিধান অনুসারে মুখ্য নির্বাহী হতে হলে অব্যবহিত নিম্ন পদে ৩ বছরের কর্ম অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা ২০১২ এর ৩(খ)-তে বলা হয়েছে, ‘ইতোপূর্বে কোন বীমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে বা উহার অব্যবহিত নিম্নপদে অন্যূন ৩ বৎসর কর্ম অভিজ্ঞতাসহ যে শ্রেণীর বীমার জন্য কোন ব্যক্তিকে মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগের প্রস্তাব করা হইবে, অনুরূপ শ্রেণীর বীমা ব্যবসায় অন্যূন ১৫ বৎসরের কাজের অভিজ্ঞতা’ থাকতে হবে।

এ বিষয়ে বক্তব্য জানতে নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্সের চেয়ারম্যান এস এম আইয়ুব আলী চৌধুরী এবং কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) চৌধুরী গোলাম ফারুকের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তাদের কেউই ফোন রিসিভ করেননি। এমনকি কথা বলার বিষয় উল্লেখ করে তাদের মোবাইল ফোনে মেসেজ পাঠানো হলেও সাড়া দেননি।