বীমা শিল্পে সংবাদ মাধ্যমের ভূমিকা প্রসঙ্গে


Published: 2019-06-12 14:17:47 BdST

 এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বর্তমান বিশ্বে সংবাদ মাধ্যমের ক্ষমতা এবং প্রভাব অপরিসীম এবং অভাবনীয়। তথ্য প্রযুক্তির যুগে আমাদের চতুর্পাশে যা কিছু ঘটেছে তা সংবাদ মাধ্যমের অজানা থাকার কথা নয়। বীমা শিল্পও এর ব্যতিক্রম নয়। সংবাদ মাধ্যম বীমা শিল্পের সার্বিক উন্নয়নে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিভিন্ন সংবাদ মাধ্যম যেমন- খবরের কাগজ, ইলেকট্রনিক মিডিয়া, সামাজিক মাধ্যম ইত্যাদি নিয়মিতভাবে বীমা শিল্পের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করতে পারে।

কতিপয় অনলাইন ইন্স্যুরেন্স নিউজ পোর্টাল এ ব্যাপারে প্রশংসনীয় অবদান রেখে চলেছে। স্যাটেলাইট টিভি চ্যানেলও নিয়মিত অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বীমা শিল্পের বিভিন্ন সমস্যা জনগণের সামনে তুলে ধরে তাদের বীমা সম্বন্ধে সচেতন করে তুলতে সহায়ক হতে পারে।

সংবাদ মাধ্যমকে স্বাধীন এবং নিরপেক্ষভাবে তাদের দায়িত্ব পালন করতে হবে। বীমা শিল্পের সার্বিক উন্নয়নে এবং বীমা গ্রাহকের স্বার্থ রক্ষার্থে আপোসহীন মনোভাব নিয়ে তাদের কাজ করতে হবে। সংবাদ মাধ্যম বীমা শিল্পের চোখ এবং কান হিসেবে কাজ করতে পারে। বীমা শিল্পের বিরাজমান সকল প্রকার অনিয়ম, দুর্নীতি ইত্যাদি জনসম্মুক্ষে তুলে ধরা তাদের পেশাগত দায়িত্ব ও কর্তব্য। দুঃখজনক হলেও এ কথা সত্য যে, কতিপয় স্বার্থানেষী মহল গ্রাহক স্বার্থের পরিপন্থী কাজে বিভিন্নভাবে লিপ্ত। সংবাদ মাধ্যমের সক্রিয় অংশগ্রহণ ব্যাতিরেকে এই সমস্ত কার্যকলাপ জনসাধারণের নিকট পৌঁছানো সম্ভব নয়। বীমাশিল্পের স্বচ্ছতা এবং দায়বদ্ধতার যথেষ্ট অভাব রয়েছে; যা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

গঠণমূলক সমালোচনার মাধ্যমে সংবাদ মাধ্যম বীমা কোম্পানি এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ভুলত্রুটি সংশোধনে যথেষ্ট মূল্যবান ভূমিকা রাখতে পারে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com