রবিবার , ২৩ ফাল্গুন, ১৪২৭ , ০৭ মার্চ, ২০২১

প্রথম পক্ষ (First Party) মটর বীমা প্রসঙ্গে


Published: 2021-01-19 16:16:52 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বহু আলোচিত ও বিতর্কিত প্রথম পক্ষ (First Party) মটর গাড়ি বীমা প্রসঙ্গ নিয়ে লেখার পূর্বে প্রথমেই বলে রাখা প্রয়োজন যে, জানা মতে পৃথিবীর কোন দেশে এই নামে কোন বীমার প্রচলন নাই।

প্রথম পক্ষ (ফার্স্ট পার্টি) বা কমপ্রিহেনসিভ

মটর গাড়ি বীমা সাধার দুই শ্রেণীতে বিভক্ত;

১. কমপ্রিহেনসিব (Comprehensive) মটর গাড়ি বীমা এবং

২. তৃতীয় পক্ষ (Third Party) মটর গাড়ি বীমা।

পৃথিবীর বিভিন্ন দেশে আইন করে তৃতীয় পক্ষ (Third Party) মটর বীমা বাধ্যতামৃলক করা হয়েছে। এর যথেষ্ট যুক্তিসঙ্গত কারণ রয়েছে বৈকি।

কমপ্রিহেনসিভ মটর গাড়ি বীমা যে সকল ঝুঁকি বহন করে:

১। ক্ষতিগ্রস্ত নিজ গাড়ির মেরামত বা ক্ষতিপূরণ

২। তৃতীয় পক্ষের গাড়ি ও সম্পত্তির ক্ষতিপূরণ

৩। তৃতীয় পক্ষের মৃত্যু এবং

৪। তৃতীয় পক্ষের শারীরিক অনিষ্টতা।

কিন্তু সমস্যা হচ্ছে এই কমপ্রিহেনসিভ মটর গাড়ি বীমা অত্যন্ত ব্যয়বহুল, যা সবার পক্ষে বহন করা সম্ভব নয়।

এখানে একটি বিষয়  বিশেষভাবে উল্লেখ করা প্রয়োজন যে, আর্ন্তজাতিকভাবে প্রতিষ্ঠিত হিসাব নীতি অনুযায়ী প্রতিবছর ব্যবহারজনিত কারণে গাড়ির মূল্যের অবনতির ফলে (Depriciation in value) বিদেশে ১০ (দশ) বছরের অধিক ব্যবহ্রত মটরযান সাধারণত কমপ্রিহেনসিভ মটর বীমার অন্তর্ভূক্ত করা হয় না।

দুঃখজনকভাবে বীমাখাতে কোন এক স্বার্থান্বেষী মহল ব্যাপারটির গুরুত্ব সঠিকভাবে অনুধাবন করতে না পেরে এবং সকল প্রকার প্রতিষ্ঠিত ও পরীক্ষিত আন্তর্জাতিক নিয়ম কানুন উপেক্ষা ও অগ্রাহ্য করে প্রথম পক্ষ মটর বীমার নামে জনমনে এক প্রকার সংশয় এবং বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে, যা মটর বীমার ইতিহাসে এক বিরল ঘটনা।

এই ধরনের ভুল সিদ্ধান্ত গ্রহণের ফলে বৃহত্তর এক জনগোষ্ঠী মটর গাড়ি বীমা ক্রয়ে অনিচ্ছুক বা বিমুখ হবে যা এক মারাত্মক বা ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করতে বাধ্য।

আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব গভীরভাবে উপলব্ধি করার মাধ্যমে অনতিবিলম্বে সুষ্ঠু এবং সঠিক সিদ্ধান্ত গ্রহণ করবে, যা আর্ন্তজাতিকভাবে প্রতিষ্ঠিত তৃতীয় পক্ষ মটর বীমা নীতির সাথে সামঞ্জস্যপৃর্ণ এবং বীমা গ্রাহকের কাছে গ্রহণযোগ্য।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com