সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

উন্মুক্ত ও নন-ট্যারিফ মার্কেটের উপকারিতা প্রসঙ্গে


Published: 2021-03-23 12:17:26 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: উন্মুক্ত বীমা বাজার (Free and open Market)  বীমাখাতের জন্য স্বাস্থ্যকর এবং উপকারী। সেই সাথে নন-ট্যারিফ বীমাখাতে সুস্থ প্রতিযোগিতা বৃদ্ধি, গ্রাহক সেবার মান উন্নয়ন, পেশাদার এবং দক্ষ জনবল সৃষ্টির ব্যাপারে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে সাধারণত আন্তর্জাতিক শ্রেষ্ঠ মানের বীমা চর্চা (International best practice) অনুসরণ করে থাকে।

কিন্তু অদ্ভুতভাবে বাংলাদেশ বীমাখাতে এমন কিছু চর্চা প্রচলিত রয়েছে, যা অন্য কোন দেশে পালন করা হয় কিনা তা জানা নাই।

এখন দেখা যাক উন্মুক্ত এবং নন-ট্যারিফ মার্কেট কিভাবে বীমাখাতের জন্য উপকারী প্রতিপাদিত হতে পারে।

বহির্বিশ্বে নন-ট্যারিফ মার্কেটে ব্যবসা অর্জনের তীব্র প্রতিদ্বন্দিতা এবং প্রতিযোগীতামূলক অবস্থার সম্মুখীন হতে হয়, যা ট্যারিফ মার্কেটে প্রয়োজন পড়ে না। ট্যারিফ মার্কেটে বিশেষ করে সম্পত্তি বীমার বেলায় (Property Insurance) সাধারণত ডেস্ক থেকে অবলিখন (Desk Underwriting) করা হয়। অবলিখনকারীকে (Property Underwriting) ঝুঁকি গ্রহণের পূর্বে ঝুঁকির স্থলে গিয়ে স্বশরীরে ঝূঁকি পরিদর্শন (Pre inspection of risk)  করার প্রয়োজন পরে না।

সাধারণত অবলিখনকারী প্রস্তাবপত্রে (Proposal form) বর্ণিত তথ্যের উপর ভিত্তি করে ঝূঁকি অবলিখন করে থাকে। যা বীমা কোম্পানির জন্য বিশেষ করে ক্ষতির বেলায় মারাত্মক ধরনের সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

অভিজ্ঞতার আলোকে দেখা গেছে যে, প্রস্তাবপত্রে অনেক সময় ঝূঁকি সংক্রান্ত তথ্য সঠিকভাবে (ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত) যেকোন কারণেই হোক বর্ণনা করা হয় না।

কেবল ঝুঁকি পরিদর্শনের বেলায় এই সমস্ত ভুল তথ্য প্রকাশ পায় বা সামনে চলে আসে। অনেক সময় বীমা প্রস্তাবকারী প্রিমিয়াম হ্রাস (বীমা খরচ কমানো), নৈতিক বিপদ (Moral hazard) ইত্যাদি কারণে এই ধরনের ভুল তথ্য দিয়ে থাকে। নন-ট্যারিফ মার্কেটে প্রিমিয়াম রেট, বীমার শর্তাবলী ইত্যাদি নির্ধারণে ঝূঁকি পরিদর্শন (Pre-inspection), ঝূঁকি গ্রহণের পূর্ব শর্ত হিসেবে ঝূঁকি ব্যবস্থাপনা (Risk Management) ইত্যাদির উপর বিশেষ গুরুত্ব প্রদান করে থাকে।

এই প্রক্রিয়া বীমাখাতে দক্ষ এবং পেশাদার কর্মী তৈরীর ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম, যা ট্যারিফ মার্কেটে সম্ভব নাও হতে পারে।

উন্মুক্ত বাজারে ব্যবসা কোন বীমা কোম্পানির একক ব্যক্তিগত সম্পদ নয়। এটি উন্নত গ্রাহক সেবা প্রদান, ক্ষতির বেলায় দ্রুত দাবি পরিশোধ ইত্যাদির উপর অনেকটাই নির্ভরশীল যেখানে ‍প্রিমিয়াম রেট মূখ্য নয় বরং গৌণ ভূমিকা পালন করে।

বীমা বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের বীমাখাত সঠিক পথে হাঁটছে না। এর সংস্কার প্রয়োজন। আশাকরি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বীমাখাতের উন্নয়ন এবং অগ্রগতির কথা চিন্তা করে উপরে আলোচিত বিষয়গুলো বিশদভাবে পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com