রবিবার , ১২ আশ্বিন, ১৪২৭ , ২৭ সেপ্টেম্বর, ২০২০

বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ তালিকায় ৫ বীমা কোম্পানি


Published: 2018-04-07 05:17:28 BdST

নিজস্ব প্রতিবেদক: শেষ সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে স্থান করে নিয়েছে বীমা খাতের ৫টি কোম্পানি। এর মধ্যে একটি কোম্পানি আগ্রহ হারানোর দিক থেকে শীর্ষ স্থান দখল করেছে। কোম্পানিটি হলো নিটল ইন্স্যুরেন্স। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ার দামে বড় ধরণের পতন হয়েছে।

আর দাম কমে যাওয়ার কারণে বিনিয়োগকারীদের বড় অংশই কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী ছিলেন না। ফলে সপ্তাজুড়ে ডিএসইতে প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হয়েছে খুবই অল্প পরিমাণে। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে মাত্র ৫ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ লাখ টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৬ দশমিক শূন্য ৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৫ টাকা ৩০ পয়সা। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে নিটল ইন্স্যুরেন্সের শেয়ার দাম দাঁড়িয়েছে ২৭ টাকা ৭০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৩৩ টাকা।

ডিএসই'র তথ্য অনুযায়ী, এই প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৪৬ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৪ দশমিক ৭১ শতাংশ।

আগ্রহ হারানোর শীর্ষ তালিকায় থাকা বাকি চারটি বীমা কোম্পানি হলো- সেন্ট্রাল ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স এবং মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। এর মধ্যে সেন্ট্রাল ইন্স্যুরেন্স তৃতীয় স্থানে, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স ষষ্ঠ স্থানে, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স সপ্তম স্থানে এবং মার্কেন্টাই ইন্স্যুরেন্স নবম স্থানে রয়েছে।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: ডিএসইর তথ্য অনুযায়ী, সপ্তাহজুড়ে সেন্ট্রাল ইন্স্যুরেন্সের শেয়ার দাম কমেছে ৫ দশমিক ৮৮ শতাংশ। আর টাকার অঙ্কে কমেছে ১ টাকা ২০ পয়সা। প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৪৩ দশমিক ১৭ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩৫ দশমিক ৯৩ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১০ শতাংশ শেয়ার।

তাকাফুল ইন্স্যুরেন্স: সপ্তাহজুড়ে তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ৪ দশমিক ৮৩ শতাংশ শেয়ার দাম কমেছে। আর টাকার অঙ্কে কমেছে ১ টাকা ৩০ পয়সা। প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৪২ দশমিক ৭২ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২৯ দশমিক ৮৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৭ দশমিক ১৮ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে দশমিক ২১ শতাংশ শেয়ার।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স: সপ্তাহজুড়ে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ৩ দশমিক ৮৯ শতাংশ শেয়ার দাম কমেছে। আর টাকার অঙ্কে কমেছে ১ টাকা ৩০ পয়সা। প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৫২ দশমিক ৪০ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৪ দশমিক ৩৭ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৩ দশমিক ২৩ শতাংশ শেয়ার।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: সপ্তাহজুড়ে মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের শেয়ার দাম কমেছে ৩ দশমিক ১৮ শতাংশ। আর টাকার অঙ্কে কমেছে ৭০ পয়সা। প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৩০ দশমিক ৭০ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৪ দশমিক ৭১ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৪ দশমিক ৫৯ শতাংশ শেয়ার।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com