বিনামূল্যে বীমা সুবিধা পাচ্ছে শ্রীলঙ্কার কারু ও হস্তশিল্প


Published: 2019-11-12 00:40:16 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: দীর্ঘ প্রতিক্ষার পর বিনামূল্যে বীমা সুবিধা পেতে যাচ্ছে শ্রীলঙ্কার কারু ও হস্তশিল্প। একইসঙ্গে জটিল এই কাজের মান যাতে আরও ভালো হয় এবং বিশ্বব্যাপী নজর কাড়তে পারে সেজন্য এই শিল্পের কারিগরদের কাছে উচ্চ-প্রযুক্তির নকশা সরঞ্জাম প্রবর্তনের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে দেশটির সরকার।

শ্রীলঙ্কার শিল্প ও বাণিজ্য মন্ত্রী রিশাদ বাথিউদীন বলেন, খুব শিগগিরই আমাদের এই শিল্পে অত্যাধুনিক প্রযুক্তিগত সুযোগ-সুবিধা নিয়ে কাজ শুরু করার দাবি উঠবে। মন্ত্রী রিশাদ কলম্বোয় ন্যাশনাল ক্র্যাফট কাউন্সিল (এনসিসি) আয়োজিত “শিল্পা অভিমানী ২০১৯” রাষ্ট্রপতি হস্তশিল্প পুরস্কার অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন।

করুশিল্পে নতুন নকশা এবং সৃষ্টিশীলতা প্রবর্তনের চেষ্টা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কার ন্যাশনাল ক্র্যাফট কাউন্সিল। এরইমধ্যে সংস্থাটির কর্মকাণ্ড বিকেন্দ্রিকরণের কাজ শুরু করেছে। এনসিসি’র ৩৫ বছরের ইতিহাসে এবারই প্রথম ডিস্ট্রিক্ট ক্র্যাফট কাউন্সিল (ডিসিসি’স) গঠনে নতুন প্রকল্প শুরু হয়েছে।

দেশটির শিল্পকলা, কারুশিল্প এবং হস্তশিল্পের ঐতিহ্য এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ব্যাপকভাবে ভিন্ন। এছাড়াও মৃৎশিল্প, কাঠের খোদাই, মুরাল সৃষ্টি, বার্ণিশ চিত্র, ধাতব কাজ ও গহনা তৈরিসহ অনেক উপ-ক্ষেত্রে বিস্তৃত এই শিল্প এবং বিভিন্ন স্থানের নির্মাণশৈলীও ভিন্নভিন্ন। (সূত্র: ডেইলি নিউজ)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com