মঙ্গলবার , ২০ শ্রাবণ, ১৪২৭ , ০৪ আগস্ট, ২০২০

এলআইসি’র আংশিক মালিকানা ছাড়ছে ভারত সরকার


Published: 2020-06-20 18:07:13 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন (এলআইসি) অব ইন্ডিয়ার আংশিক মালিকানা ছাড়তে যাচ্ছে ভারত সরকার। এরই মধ্যে রাষ্ট্রায়ত্ত এই বীমা প্রতিষ্ঠানকে শেয়ার বাজারে নথিভুক্ত করার জন্য পরামর্শ দাতা সংস্থা, ইনভেস্টমেন্ট ব্যাংকার্স এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে দরপত্র চেয়েছে ডিপার্টমেন্ট অফ পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (ডিআইপিএএম) । স্থানীয় গণমাধ্যম এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, ভারতের সবচেয়ে বড় এই বীমা প্রতিষ্ঠানের আইপিও করা হলে খুব সহজেই বাজার মূল্যের ভিত্তিতে স্টক এক্সচেঞ্জের শীর্ষ তালিকায় উঠে আসবে। তাই শেয়ার বিক্রির আগেই দুই উপদেষ্টা সংস্থা নিয়োগ করতে চায় সরকার। এর জন্য দরপত্র আহবান করে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে ১৩ জুলাইয়ের মধ্যে দরপত্র জমা দিতে বলা হয়েছে।

গত তিন বছরের মধ্যে অন্তত একটি ৫ হাজার কোটি টাকা বা তার বেশি অঙ্কের এবং মোট ১৫ হাজার কোটি টাকার আইপিও বাজারে আনার অভিজ্ঞতা রয়েছে এমন সংস্থাই দরপত্র জমা দিতে পারবে। সংস্থা দু’টির কাজ হবে, আইপিও বাজারে আনার উপযুক্ত সময়, প্রক্রিয়া-পদ্ধতি, লেনদেনের কাঠামো, প্রচার, প্রভৃতি বিষয়ে ডিআইপিএএম’কে সঠিক উপদেশ দেয়া।

চলতি অর্থবছরের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে এলআইসি অব ইন্ডিয়াকে দেশের শেয়ার বাজার নথিভুক্তির পরিকল্পনা করে ভারত সরকার। যে কারণে ফেব্রুয়ারি মাসে ঘোষিত কেন্দ্রীয় বাজেটে রাষ্ট্রায়ত্ত সংস্থার আইপিও থেকে মোট ২.১০ লাখ কোটি টাকা আয়ের বরাদ্দ রেখেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এলআইসির শেয়ার বাজারে নথিভুক্তি তার অনেকটাই পূরণ করবে বলে বিশেষজ্ঞদের প্রত্যাশা।

বিশ্লেষকদের মতে, এলআইসির বাজার মূল্য ৯.৯ লাখ কোটি টাকা থেকে ১১.৫ লাখ কোটি টাকা‌। এই বাজার মূল্যায়ন করা হয়েছে সংস্থার অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্টের ভিত্তিতে। ২০১৯ সালের ডিসেম্বরে এলআইসির অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট ৩৩.২ লাখ কোটি টাকা। যেখানে এসবিআই লাইফ এবং এইচডিএফসি লাইফ’র অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট যথাক্রমে ১.৬৪ লাখ কোটি টাকা এবং ১.৩৬ লাখ কোটি টাকা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com