শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

মানিলন্ডারিং প্রতিরোধে ভারতের বীমাখাতে নতুন উদ্যোগ


Published: 2020-08-22 13:04:27 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমাখাতে মানিলন্ডারিং প্রতিরোধে নতুন উদ্যোগ গ্রাহণ করেছে ভারত। দেশটির ২৯টি বীমা কোম্পানিকে গ্রাহকের আধার বিবরণ তথা একক ব্যক্তিগত পরিচয় নম্বর (পিন) ব্যবহার করে পলিসি বিক্রির অনুমোদন দিয়েছে সরকার।

ভারতের অধিবাসীদের যাচাইকরণ প্রক্রিয়া কর্তৃপক্ষ (ইউআইডিএআই) কর্তৃক প্রদত্ত একটি ১২ সংখ্যার একক পরিচয় নম্বর হচ্ছে আধার। যা দেশটির অধিবাসী বা পাসপোর্টধারীর বায়োমেট্রিক এবং ডেমোগ্রাফিক তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা হয় এবং এটি যাচাইযোগ্য।

সরকারের এই সিদ্ধান্ত দেশটির লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে প্রকৃত সময়ে সম্পাদন এবং ই-কেওয়াইসি করতে সহায়তা করবে। এর ফলে লেনদেনের ব্যয়ও হ্রাস পাবে। জি নিউজ এ খবর প্রকাশ করেছে।

এর আগে বীমা কোম্পানিগুলো গ্রাহকদের আধার বিবরণ জিজ্ঞাসা করতে পারেনি। যাইহোক, এই সিদ্ধান্ত সত্ত্বেও, কোনও গ্রাহক আধার বিবরণের পরিবর্তে সনাক্তকরণের অন্য ফর্ম পূরণ করে তার বিস্তারিত তথ্য উপস্থাপন করতে পারেন।

ভারতের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ জানিয়েছে, ২৯টি বীমা কোম্পানি মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০০২ এর অধীনে অধিবাসীদের যাচাইকরণ প্রক্রিয়া কর্তৃপক্ষের আধার প্রমাণীকরণ পরিষেবা গ্রহণ করতে পারবে।

এলআইসিসহ রাষ্ট্রীয় মালিকানাধীন নন-লাইফ বীমা কোম্পানিগুলো, বেসরকারি বীমা কোম্পানিগুলো এবং স্ট্যান্ডালোন হেলথ ইন্স্যুরেন্স কোম্পানিগুলো ভারতের অধিবাসীদের যাচাইকরণ প্রক্রিয়া কর্তৃপক্ষ (ইউআইডিএআই)’র এই সেবা গ্রহণ করতে পারবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com