শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

যুক্তরাষ্ট্রে বীমা প্রতারণায় ভারতীয় বংশদ্ভুত মা-মেয়ে কারাগারে


Published: 2020-08-27 13:47:43 BdST

ইন্টান্যাশনাল ডেস্ক: প্রতারণামূলকভাবে বীমার অর্থ পাওয়ার জন্য নিজেদের ব্যবসা প্রতিষ্ঠান পুড়িয়ে দেয়ার ষড়যন্ত্রের জন্য ভারতীয় বংশোদ্ভুত এক মহিলা এবং তার মেয়েকে জরিমানাসহ কারাগারে পাঠানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য কেন্টাকির গ্রিনআপ কাউন্টিতে এ ঘটনা ঘটেছে।  

কেন্টাকি স্টেট পুলিশ জানিয়েছে, ৪৮ বছর বয়সী মনজিৎ সিং এবং তার মেয়ে ২৭ বছর বয়সী হরপনীত বাথের ওল্ফেস ফুড মার্ট এবং পুল হল রয়েছে। কেন্টাকিতে অবস্থিত দোকানটি পরিচালনা করেন মনজিৎ সিং। বাথ তার মাকে প্রতারণা করতে সহায়তা করার জন্য কানাডা থেকে কেন্টাকি এসেছিলেন।

তদন্তকারীরা বলছেন, তারা দোকানটি পুড়িয়ে দেয়ার জন্য একজন লোককে ভাড়া করেছে যাতে তারা বীমা অর্থ সংগ্রহ করতে পারে। দু'জনেরই বিরুদ্ধে অগ্নিসংযোগ ও বীমা জালিয়াতির অভিযোগ রয়েছে। এছাড়াও হরপনীত বাথের বিরুদ্ধে শারীরিক প্রমাণ পরিবর্তন করার অভিযোগ আনা হয়েছিল।

প্রসিকিউটররা জানিয়েছেন, মনজিৎ সিং তার জবানবন্দিতে স্বীকার করেছেন যে, তিনি ২০২০ সালের জানুয়ারিতে গোপনীয় তথ্যদাতাকে ৫ হাজার ডলার দেয়ার প্রস্তাব করেছিলেন যাতে তার মালিকানাধীন কেন্টাকির দোকানটি পুড়িয়ে ফেলা হয়। সিংয়ের ইচ্ছা ছিল, বীমা দাবির অর্থ আদায়ের জন্য দোকানটি পুড়িয়ে ফেলা হবে।

মনজিৎ সিং কীভাবে আগুন লাগানোর ইচ্ছা করেছিল সে বিষয়ে তথ্যদাতাকে নির্দেশ দেয়ার কথা স্বীকার করেছে এবং তাকে (তথ্যদাতাকে) প্রতিশ্রুতি দিয়েছিলেন যে অগ্নিকাণ্ডের আগেই তিনি এক হাজার ডলার পাবেন এবং বাকি ৪ হাজার মার্কিন ডলার পাবেন ক্ষয়ক্ষতির ফলে জালিয়াতির মাধ্যেমে বীমা দাবি পাওয়ার পরে।

তাদের জবানবন্দিতে, উভয়ই স্বীকার করেছেন যে তারা পরিকল্পনাকারী অগ্নিসংযোগের প্রাক্কালে তথ্যদাতার সাথে সাক্ষাত করেছেন। সেই বৈঠকে বাথ তাকে নগদ ৯শ’ ডলার দিয়েছিল এবং তার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য নিয়েছিল যাতে বীমা কোম্পানি জালিয়াতির এই দাবি পরিশোধ করার পরে তিনি তাকে বাকি অর্থ পাঠাতে করতে পারেন।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অগ্নিসংযোগের আগে তাদের এই ষড়যন্ত্র ব্যাহত করতে সক্ষম হয়। এ ঘটনায় মার্কিন জেলা আদালতের বিচারক ডেভিড বুনিংয়ের মাধ্যমে মনজিৎ সিং ও তার মেয়ে হরপনীত বাথকে কেন্টাকির ফেডারেল আদালতে যথাক্রমে ১৯ মাস ৯ মাস কারাদন্ডে দণ্ডিত করা হয়েছে।

ফেডারেল আইনের অধীনে সিং ও বাথকে অবশ্যই তাদের কারাভোগের ৮৫ শতাংশ সাজা ভোগ করতে হবে এবং দুই বছরের জন্য তারা পরিদর্শন তদন্তের অধীনে থাকবে। কারাগারের সাজা ছাড়াও তাদের মোট ৭ হাজার ৫শ’ মার্কিন ডলার জরিমানা এবং বাথকে ২ হাজার ৫শ’ মার্কিন ডলার জরিমানা দেয়ার আদেশ দেয়া দিয়েছে আদালত। (সূত্র: এনডিটিভি)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com