শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

নেপালের বানেপায় গর্ভবতী ও নতুন মায়েদের জন্য বিনামূল্যে করোনা বীমা


Published: 2020-09-10 17:47:24 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: গর্ভবতী ও নতুন মায়েদের জন্য বিনামূল্যে করোনা বীমা সুবিধা দিচ্ছে নেপালের বাগমাটি প্রদেশের বানেপা পৌরসভা। কভিড-১৯ সংক্রমণের তীব্র ঝুঁকিকে বিবেচনা করে পৌরসভার ৪শ’র বেশি অর্থনৈতিকভাবে দুর্বল মহিলাকে এই বীমা সুবিধা দেয়া হবে।

‘ওমেন উইথ ডেপুটি মেয়র প্রোগ্রাম’র অংশ হিসেবে এই কার্যক্রম শুরু করা হয়েছে। বুধবার একটি বীমা কোম্পানির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের পরে ডেপুটি মেয়র রেখা দহাল সাপকোটা এই কর্মসূচি শুরু করেন। তিনি বলেন, স্বাস্থ্য ঝুঁকিতে থাকা মহিলাদের উৎসাহ যোগ করেছে এই বীমা।

ডেপুটি মেয়র রেখা দহাল সাপকোটা বলেন, এটি দুর্বল অর্থনৈতিক অবস্থার মধ্যে নারীদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে। প্রচার অভিযান শুরু হওয়ার পরে ডেপুটি মেয়র সাপকোটা স্বাস্থ্য ও অর্থনৈতিক দুর্বলতা সম্পন্ন ৫১ জন মহিলার কাছে কভিড-১৯ বীমার কাগজপত্র হস্তান্তর করেন।

রেখা দহাল জানান, এই প্রচারের অংশ হিসেবে পৌরসভার ৪শ’র বেশি গর্ভবতী মহিলা এবং ৪৫ দিনের মায়েদের বীমা করা হবে। তিনি আরও জানান, পৌরসভার ১৪টি ওয়ার্ডে এখন পর্যন্ত চিহ্নিত মোট ২৩৫ গর্ভবতী এবং ১৬৫ জন নতুন মা’কে প্রথম ধাপে বীমায় অন্তর্ভুক্ত করা হবে।

এর আগে, পাঁচখাল পৌরসভার ৪ নং ওয়ার্ডের চেয়ারম্যান সুন্দর লামা  মহিলাদের বিনামূল্যে কভিড-১৯ বীমা সুবিধা দেয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন। তিনি বলেন, তার ওয়ার্ডের মোট ১২৮জন চিহ্নিত অবিবাহিত মহিলা এই প্রকল্প থেকে উপকৃত হবেন। (সূত্র: নেপালটোয়েন্টিফোরআওয়ার্স)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com