মোটাদের চিকিৎসায় বীমা চালু করছে দক্ষিণ কোরিয়া


Published: 2017-07-11 03:28:47 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: মোটা ব্যক্তিদের জন্য স্বাস্থ্য বীমা পরিকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া। এই পলিসির আওতায় 'অতিশয় স্থূলতার অস্ত্রোপচার' সুবিধা প্রদান করা হবে। বর্তমানে প্রচলিত সরকারের স্বাস্থ্য বীমা পরিকল্পের পরিধি আরো বৃদ্ধি করে এই সেবা দেয়া হবে।

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় স্বাস্থ্য বীমা সেবা (এনএইচআইএস) এরইমধ্যে ২০১৮ সালের শুরু থেকে অস্বাস্থ্যকর স্থূলতার অস্ত্রোপচারের বীমা কভারেজ দিতে ৯ বিলিয়ন সাউথ কোরিয়ান ওউন অর্থাৎ ৭.৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা ঘোষণা করেছে।  

স্থূলকায় রোগিদের কভারেজ দিতে ন্যাশনাল হেলথ ইন্স্যুরেন্স বর্ধিত করার দাবি জোরালো হওয়ার পর দক্ষিণ কোরিয়ার সরকার এই পদক্ষেপ গ্রহণ করল। দেশটির স্থানীয় সংবাদ মাধ্যম কোরিয়া বিজওয়্যার এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে।

এরআগে স্থূলতা মোকাবেলায় গঠিত বিশেষ কমিটি সুপারিশ করেছিল যে, অতিশয় স্থূলতার অস্ত্রোপচারের জন্য বীমা কভারেজ বর্ধিত করার বিষয়টি বিবেচনা করা উচিত। কারণ জাতীয় প্রমাণ-ভিত্তিক স্বাস্থ্যসেবা সহযোগী সংস্থা কর্তৃক পরিসংখ্যানে দেখা গেছে, অস্ত্রোপচারের পদ্ধতিগুলি অ-অস্ত্রোপচার চিকিৎসার চেয়ে বেশি কার্যকরী।

সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ কোরিয়ায় স্থূলদের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ২০১৫ সালের হিসাব অনুসারে, প্রাপ্ত বয়স্কদের মধ্যে স্থূলতার হার ২৮.১ শতাংশ। এরআগে ২০০৬ সালে এর পরিমাণ ছিল ১.৭ শতাংশ। বর্তমানে প্রতি ১০০ জনের মধ্যে ৪ জনই অতিশয় স্থূলকায়।

কোরিয়ান বিশ্ববিদ্যালয় আনাম হাসপাতালের অধ্যাপক লেই জি হাইং এবং নামা হো-গাইং পরিচালিত একটি স্বাস্থ্য জরিপ অনুযায়ী, এই উদ্বেগজনক প্রবণতা শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য।

১৯ হাজার ৫৯৫ জন শিশু এবং ২ থেকে ১৯ বছর বয়সী কিশোরের মধ্যে জরিপে দেখা গেছে, ১৯৯৮ সালের অতিশয় স্থূলতার মাত্রা ০.৭ শতাংশ থেকে বেড়ে ২০১৪ সালে দাঁড়িয়েছে ২.৪ শতাংশ। বিশেষ করে ১০ থেকে ১৯ বছর বয়স্ক ছেলেদের মধ্যে একই সময়ে স্থূলতা পাঁচগুণ বেড়েছে।

ক্রমবর্ধমান স্থূলকায় রোগির সংখ্যা জাতীয় বীমা তহবিলের ওপর মারাত্মক বোঝা হয়ে দাঁড়াতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এজন্য শিশুর স্থুলতা মোকাবেলায় আরো বেশি পদক্ষেপ গ্রহণে তারা পরামর্শ দিয়েছেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com