ইন্স্যুরেন্স আর বিদেশে নয়: অর্থমন্ত্রী


Published: 2019-09-11 19:52:29 BdST

নিজস্ব প্রতিবেদক: এখন থেকে সব ধরণের সম্পদের বীমা দেশেই করা হবে। আগে বড় বড় প্রকল্পের বীমা বিদেশে করা হলেও এখন থেকে তা আর করা হবে। বিদেশে কোনো প্রিমিয়ামও দেয়া হবেনা। এতে করে দেশীয়ও কোম্পানিগুলোর রেভিনিউএমনিতেই বেড়ে যাবে। আজ বুধবার শেরে বাংলানগরে অর্থমন্ত্রীর দফতরে সাধারণ বীমা করপোরেশনের এক চেক হস্তান্তর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, প্রকল্পের আওতায় বিদেশ থেকে মেশিনারিজ আসতো আবার ইন্স্যুরেন্স প্রিমিয়াম চলে যেতো। আমরা সুস্পষ্টভাবে বলছি এখন এগুলো বিদেশে যাবে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের বড় বড় ইমপোর্টগুলো হতো বিভিন্ন প্রকল্পের জন্য। এই ক্ষেত্রে বলা হতো, আমাদের দেশের ইন্স্যুরেন্স কোম্পানিগুলো ছোট, আমাদের শক্তি নাই। যদি কোনো দুর্ঘটনা ঘটে তারা লস কাভার করতে পারবে না। এই ক্ষেত্রে ইন্সুরেন্স প্রিমিয়ামগুলো বিদেশে চলে যেতো। এটা আর হতে দেয়া হবে না।

বীমা প্রতিষ্ঠান দাবি পরিশোধ করছে না? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমার নিকট এই ধরণের অভিযোগ নাই। আমি যদি এই ধরণের অভিযোগ পাই তবে অবশ্যই ব্যবস্থা নেবো, এগুলোর সুরাহা করবো।

তিনি আরো বলেন, আমার মনে হয় কোম্পানিগুলো এতোটা নীচে নামেনি। সাধারণ বীমার ক্ষেত্রে এটা গ্রহণযোগ্য না, এটা জীবন বীমার ক্ষেত্রে হতে পারে। সেখানে অনেক ডিসপিউটের জায়গা থাকে। এখানে অনেক সময় টাকা ঠিক মতো পেমেন্ট করা হয় না। অনেকে বয়স লুকিয়ে থাকেন, তখন ঝামেলা তৈরি হয়। ইন্স্যুরেন্স ক্ষেত্রটা আলাদা ক্ষেত্র, এটা স্পর্শ কাতর। যদি কোনো তথ্য ভুল দেয়া হয়, তবে নানা সমস্যা হতে পারে। এই জন্য গ্রাহকদের সতর্ক হওয়ার আহ্বান জানান।

 তিনি আরো বলেন, ইন্স্যুরেন্স ক্ষেত্রে আমাদের দুর্বলতা হলো অ্যাওয়ারনেসটা বিল্ডআপ করে নাই। সাধারণ বীমাও করে নাই জীবন বীমাও করে নাই। সাধারণ বীমার বলা দরকার আপনারা ভ্যালুটা প্রোপার্লি শো করবেন, না হলে আপনারাই লুজার হবেন । রিস্ক তো প্রতিদিন আসবে না, একদিন দুই দিন আসবে। লাইফ ইন্স্যুরেন্সের ক্ষেত্রেও একই রকম। যদি সঠিক তথ্য না দিয়ে ইন্স্যুরেন্স করা হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com