শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

নন-লাইফ বীমাখাতঅবৈধ কমিশন বন্ধে আবারো আইডিআরএ’র নির্দেশ


Published: 2020-09-02 15:58:26 BdST

নিজস্ব প্রতিবেদক: নন-লাইফ বীমাখাতে অবৈধ কমিশন বন্ধে আবারো নির্দেশ জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । নিয়ন্ত্রক সংস্থার লাইসেন্সধারী এজেন্টের বাইরে বীমা গ্রাহক কিংবা অন্য কাউকে কমিশন, পারিশ্রমিক বা পারিতোষিক প্রদান করলে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি উচ্চারণ করেছে কর্তৃপক্ষ।

সার্কুলার নং- নন-লাইফ ৭৮/২০২০ জারি করে গত সোমবার নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, নন-লাইফ বীমা ব্যবসা সংগ্রহের ক্ষেত্রে শুধুমাত্র বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের লাইসেন্সধারী এজেন্টকে প্রদেয় ১৫ শতাংশ কমিশন থেকে ৫ শতাংশ অগ্রিম কর কর্তন করে ১৪.২৫ শতাংশ কমিশন পরিশোধ করতে হবে।

এক্ষেত্রে বীমা আইন, ২০১০ এর ৫৮ ও ৫৯ ধারা অনুযায়ী বীমা গ্রাহক কিংবা অন্য কাউকে কমিশন, পারিশ্রমিক বা পারিতোষিক প্রদান সম্পূর্ণ বেআইনি। দেশে প্রচলিত অন্যান্য আইনেও এ ধরণের কর্মকাণ্ডের জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে।

এ ধরণের বেআইনি কর্মকাণ্ড বা লেনদেন হতে বিরত থেকে কর্তৃপক্ষের এতদসংক্রান্ত অন্যান্য নির্দেশনাসমূহ কঠোরভাবে পরিপালনের জন্য নির্দেশ প্রদান করা যাচ্ছে। সার্কুলারে স্বাক্ষর করেন কর্তৃপক্ষের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ড. এম মোশাররফর হোসেন।

উল্লেখ্য, নন-লাইফ বীমাখাতে কমিশন হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয় ২০১২ সালের এপ্রিলে। ২০১৮ সালের ৪ মার্চেও এক চিঠিতে ১৫ শতাংশ কমিশন দেয়া সংক্রান্ত প্রজ্ঞাপন যথাযথভাবে পালনের নির্দেশ দেয়া হয়।  

এরপর ২০১৯ সালের ৩ জুন অবৈধ কমিশন বন্ধে ৩টি ব্যাংক একাউন্টে প্রিমিয়াম জমা ও ১টি একাউন্টের মাধ্যমে ব্যয় পরিচালনার নির্দেশ দিয়ে নন-লাইফ-সার্কুলার ৬২-২০১৯ জারি করে কর্তৃপক্ষ। পরবর্তীতে সার্কুলার নং ৬১ ও ৬২ রহিত করে সার্কুলান নং নন-লাইফ ৬২/২০১৯ জারি করা হয়।

সার্কুলার নং নন-লাইফ-৩২/২০১২ অনুসারে, বাংলাদেশে নন-লাইফ বীমা পলিসি ইস্যু করার ক্ষেত্রে কোন বীমাকারী পরিশোধযোগ্য প্রিমিয়ামের পনের শতাংশের (১৫%) অধিক কমিশন অথবা অন্য কোন প্রকার পারিশ্রমিক কোন বীমা এজেন্টকে প্রদান অথবা প্রদানের চুক্তি এবং কোন বীমা এজেন্ট পরিশোধযোগ্য প্রিমিয়ামের ১৫ শতাংশের অধিক কমিশন অথবা অন্য কোন প্রকার পারিশ্রমিক গ্রহণ করতে পারবে না।

এছাড়া বীমা আইন, ২০১০ এর ৫৮(১) ধারার বিধান মোতাবেক কোন নন-লাইফ বীমা কোম্পানি বীমা ব্যবসা অর্জন বা সংগ্রহের উদ্দেশ্যে বীমা এজেন্ট বা এজেন্ট নিয়োগকারী বা ব্রোকার ব্যতীত অন্য কাহাকেও প্রিমিয়ামের উপর শতকরা হারে পরিশ্রমিক বা পারিতোষিক পরিশোধ করিবে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com