অগ্নি বীমা: গড় শর্তের (Average Condition) তাৎপর্য


Published: 2019-11-13 03:48:00 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: অগ্নি বীমায় গড় শর্ত (Average Condition) প্রয়োগের মাধ্যমে বীমাকারীর স্বার্থ রক্ষা করা হয়।

এই শর্ত আরোপের প্রধান কারণ হচ্ছে দাবির বেলায় বীমাগ্রহীতাকে আর্থিকভাবে শাস্তি প্রদানের মাধ্যমে সম্পত্তির প্রকৃত বীমাযোগ্য টাকার অংকের তুলনায় কম বা নিম্ন টাকার অংকের পলিসি ক্রয় করা থেকে বিরত বা নিরুৎসাহিত করা। বীমাগ্রহীতা সাধারণত প্রিমিয়ামের টাকা বাঁচানোর জন্য এই পদ্ধতির আশ্রয় নিয়ে থাকে।

বীমাগ্রহীতা যাতে এই সুযোগের অপব্যবহার করতে না পারে সেই কারণে অগ্নি বীমায় গড় শর্তের প্রবর্তন করা হয়েছে। এই প্রক্রিয়ার মাধ্যমে বীমাকারী তাদের ন্যায্য প্রিমিয়ামের প্রাপ্তি থেকে বঞ্চিত হয় যা বীমা কোম্পানির জন্য মোটেই সুখকর বা স্বাস্থ্যকর নয়।

৮৫ শতাংশ গড় শর্ত (85% Average Condition) অনুযায়ী সম্পত্তির বীমা অংক (Sum Insured) নির্ধারণের বেলায় সর্বোচ্চ শতকরা ১৫ ভাগ পর্যন্ত ভুল-ভ্রান্তি (Errors & Omissions) সহনীয় বা গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়।

ধরা যাক সম্পত্তির প্রকৃত বীমাযোগ্য টাকার অংক ১০০০ টাকা কিন্তু হিসাবের ভুলের কারণ বা অন্য যেকোন কারণেই হোক এর বীমাকৃত অংকের টাকা ধার্য্য করা হয় ৬০০ টাকা অর্থাৎ ৬০শতাংশ। এই ক্ষেত্রে ক্ষতির বেলায় বীমাকারী বীমার অংকের নিম্ন বা কম মূল্যের সমানুপাতে দাবি পরিশোধ করবে। অর্থাৎ ক্ষতির পরিমাণ ১০০ টাকা হলে গড় শর্তানুযায়ী বীমাগ্রহীতা দাবি পূরণ বাবদ কেবলমাত্র ৬০ টাকা পাওয়ার যোগ্য বা অধিকারী, এর বেশী নয়।

উপরের দৃষ্টান্ত থেকে স্পষ্টই প্রমাণিত হয় যে, বীমাগ্রহীতার প্রকৃত ক্ষতির পরিমাণ ১০০ টাকা হওয়া সত্ত্বেও দাবির বেলায় ক্ষতিপূরণ ৬০ টাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে অর্থাৎ দাবির মোট ৪০ শতাংশ বা ৪০ টাকা কম পাবে।

গড় হিসাবের বেলায় নিম্নের সূত্র ব্যবহৃত হয়:

Average = Sum Insured X Loss / Actual Value of Property

উপরের উদাহরণ অনুযায়ী;

গড় হিসাব = ৬০০X ১০০ /১০০০ = ৬০ টাকা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com