সাংবাদিকদের ফ্রি করোনা বীমা দিচ্ছে নেপালের আইএমই জেনারেল

ইন্টারন্যাশনাল ডেস্ক: সাংবাদিকদের জন্য বিনামূল্যে করোনা বীমা কভারেজ দিচ্ছে নেপালের আইএমই জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড। বেসরকারি এই বীমা কোম্পানি এরইমধ্যে নেপাল প্রেস ইউনিয়ন (এসপিইউ)‘র সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তির ফলে দেশটির সানসারি জেলার ১৫০ সাংবাদিক কভিড-১৯ বীমা সুবিধা পাবেন। এর মাধ্যমে প্রত্যেক সংবাদকর্মী এক লাখ নেপালি রুপি বা ৮২১ মার্কিন ডলার অর্থ পাবেন। করপোরেট সোস্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) কর্মসূচির আওতায় এ সুবিধা দিচ্ছে বীমা কোম্পানিটি।

বীমাকৃত কোন সাংবাদিক করোনা ভাইরাস আক্রান্ত হলে তথা কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পজিটিভ হলে তিনি পলিমারেজ চেইন রিঅ্যাকশন টেস্টের ভিত্তিতে বীমা দাবি উত্থাপন করতে পারবেন। এমনটাই জানানো হয়েছে এআইএ’র খবরে।

কোভিড-১৯ মহামারীর এই সময়ে সাংবাদিকরা যে বিশাল ঝুঁকির মুখোমুখি হয়েছেন তা বিবেচনা করে সাংবাদিকদের সংগঠন এনপিইউ তার সমস্ত কর্মজীবী সাংবাদিকদের জন্য প্রথমবারের মতো এ ধরণের বীমা পরিকল্প দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সানসারিতে এনপিইউ’র সভাপতি পবন অধিকারী বলেছেন, জেলাটিতে কর্মরত সকল সাংবাদিকের জন্য বীমা প্রকল্পটি চালু করা হবে। তিনি বলেন, আমরা দেড়শ’ কর্মজীবী সাংবাদিকের নাম চূড়ান্ত করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছি এবং তাদের এক বছরের জন্য আনুষ্ঠানিকভাবে বীমা করা হবে।