এলআইসি'র নতুন বীমা: একবার প্রিমিয়াম দিলে মিলবে আজীবন পেনশন

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) সরল পেনশন স্কিম চালু করেছে। এটি একটি নন-লিঙ্কড (সহযোগি নয়) একক প্রিমিয়াম বীমা পরিকল্প। এর অধীনে বীমা গ্রাহকে শুধুমাত্র একবার প্রিমিয়াম দিতে হবে। আর এর ফলে বীমা গ্রাহকেরা সারা জীবনের জন্য পেনশনের সুবিধা পাবেন। স্থানীয় গণমাধ্যম বাংলা হান্ট এ খবর দিয়েছে।

বীমা নিয়রন্ত্রক ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই)’র নির্দেশনায় অনুসারে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) তাৎক্ষণিক এটি বার্ষিক পরিকল্পনায় নেয়।  

এলআইসি এই বীমা সম্পর্কে বলেন, এই বীমা পরিকল্পনা সমস্ত জীবন বীমাকারীদের জন্য একই নিয়ম ও শর্ত রয়েছে। এলআইসি’র এই বীমা পরিকল্পের অধীনে বীমা গ্রহকেরা দুটি বার্ষিক বিকল্পের যে কোনো একটি বেছে নিতে পারেন। বীমা শুরু হওয়ার তারিখ থেকে ৬ মাস পরেও ঋণ পাওয়া যেতে পারে।

এলআইসি সরল পেনশন বীমা পরিকল্প বেছে নেয়ার জন্য দুটি বিকল্প রয়েছে। প্রথমটি, ক্রয় মূল্যের ১০০শতাংশ ফেরত সহ লাইফ বীমা। এই পেনশনটি একক জীবনের জন্য। অর্থাৎ, পেনশনটি স্বামী / স্ত্রীর একজনের সাথে সংযুক্ত থাকবে। যতদিন পেনশনভোগী বেঁচে থাকবেন ততদিন তিনি পেনশন পেতে থাকবেন। তার মৃত্যুর পর বীমা নেয়ার জন্য প্রদত্ত বেস প্রিমিয়াম তার মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে।

দ্বিতীয় বিকল্পটি, যৌথ জীবনের জন্য এতে পেনশন স্বামী-স্ত্রী উভয়ের সাথে যুক্ত। যিনি শেষ অবধি বেঁচে থাকবেন পেনশন তিনি পেতে থাকবেন। একজন ব্যক্তি জীবিত থাকাকালীন যতটা পেনশন পাবে। একই পেনশনের পরিমাণ তাদের একজনের মৃত্যুর পর অন্য পত্নী সারাজীবন পেতে থাকবে। দ্বিতীয় পেনশনভোগীও যখন পৃথিবী ছেড়ে চলে যাবেন। তখন মনোনীত ব্যক্তিকে মূল মূল্য দেওয়া হয় যা বীমা নেওয়ার সময় দেওয়া হয়েছিল।

এলআইসি -এর এই বীমা পরিকল্পটি হল তাৎক্ষণিক অ্যানুইটি বীমা পরিকল্প। মানে পলিসি নেওয়ার সাথে সাথে পেনশন শুরু হয়ে যাবে। পেনশনভোগীর কাছে বিকল্প থাকবে প্রতি মাসে অথবা ত্রৈমাসিক অথবা অর্ধবার্ষিক পেনশন নেয়ার বা বছরে একবারে পুরো পেনশন নেয়ার। যে বিকল্পটি বেছে নেওয়া হোক না কেনো পেনশন একইভাবে শুরু হবে।

বীমা প্ররিকল্পটি অনলাইন এবং অফলাইন উভয়ই কিনতে পারাবে গ্রাহকেরা। যার সর্বনিম্ন প্রিমিয়াম বার্ষিক ১২ হাজার টাকা। ন্যূনতম ক্রয় মূল্য বার্ষিক মোড, বিকল্প বেছে নেওয়া এবং বীমা গ্রহণকারীর বয়সের উপর নির্ভর করবে। বীমা প্ররিকল্পটি কোন সর্বোচ্চ মূল্যের সীমা নেই। ৪০ থেকে ৮০ বছর বয়সী মানুষেরা এই স্কিমটি কিনতে পারবেন। মাসিক পেনশনের সুবিধা নিতে চাইলে মাসে অন্তত এক হাজার টাকা বিনিয়োগ করতে হবে। একইভাবে ত্রৈমাসিক পেনশনের জন্য মাসে অন্তত ৩ হাজার টাকা বিনিয়োগ করতে হবে।