আবারো বিশ্বের সর্ববৃহৎ পুনঃবীমা কোম্পানির তালিকায় মিউনিক রি

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রিমিয়াম সংগ্রহের দিক দিয়ে বিশ্বের সর্ববৃহৎ পুনঃবীমা কোম্পানির স্থান ধরে রেখেছে জার্মান ভিত্তিক প্রতিষ্ঠান মিউনিক রি। ২০২১ সালে কোম্পানিটি লাইফ ও নন-লাইফ খাতে সর্বমোট ৪৬.৮৩৬ বিলিয়ন মার্কিন ডলার পুনঃবীমা প্রিমিয়াম সংগ্রহ করেছে। যা ২০২০ থেকে ২০২১ সালের কোম্পানিটির প্রবৃদ্ধি হয়েছে ২ শতাংশ। রেটিং এজেন্সি এ এম বেস্ট এ তথ্য প্রকাশ করেছে।

এর আগে ২০১৮ ও ২০১৯ সালে বিশ্বের পুনঃবীমা কোম্পানিগুলোর মধ্যে প্রিমিয়াম সংগ্রহের শীর্ষে ছিল সুইস রি এবং ২০২০ সালে মিউনিক রি প্রথম হয়েছিল। ২০২০ সাল থেকে সুইস রি দ্বির্তীয় অবস্থানে রয়েছে।

২০২০ সালে সুইস রি সর্বমোট ৩৬.৬ বিলিয়ন মার্কিন ডলার আর ২০২১ সালে ৩৯.২০২ বিলিয়ন মার্কিন ডলার পুনঃবীমা প্রিমিয়াম সংগ্রহ করে। পুনঃবীমা কোম্পানিগুলোর মধ্যে প্রিমিয়াম সংগ্রহে এবারও বিশ্বের তৃতীয় শীর্ষ কোম্পানির স্থান দখল করেছে হ্যানওভার রি। প্রতিষ্ঠানটি এই বছর ৩১.৪৪৩ বিলিয়ন মার্কিন ডলার এবং গত বছর ৩০.৪ বিলিয়ন মার্কিন ডলার পুনঃবীমা প্রিমিয়াম সংগ্রহ করেছিল।

২৩.৫৪৭ বিলিয়ন মার্কিন ডলার পুনঃবীমা প্রিমিয়াম সংগ্রহ করে চার ধাপ উপড়ে উঠে চতুর্থ শীর্ষ কোম্পানির স্থান দখল করেছে কানাডা লাইফ রি। ২০২০ সালে ৮ম স্থানে অবস্থান করছিল কোম্পানিটি।

এ ছাড়াও স্কোর এস.ই ১৯.৯৩৩ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে পঞ্চম স্থানে নেমে এসেছে। ২০২০ সালে কোম্পানিটি চতুর্থ স্থানে অবস্থান করছিল। ১৯.৯০৬ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে এক ধাপ নেমে ষষ্ঠ স্থান রয়েছে বার্কশায়ার হ্যাথওয়।  

১৯.৩৪৩ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে তালিকায় সপ্তম স্থানে উঠে এসেছে লয়েডস, চায়না রিইন্স্যুরেন্স (গ্রুপ) করপোরেশন তালিকায় ৮ম স্থানে নেমে এসেছে, প্রতিষ্ঠানটি এই বছর ১৭.৮০৮ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করেছে।

রিইন্স্যুরেন্স গ্রুপ অব আমেরিকা এবারও ৯ম শীর্ষ পুনঃবীমা কোম্পানির তালিকায় স্থান পেয়েছে। প্রতিষ্ঠানটি এই বছর ১৩.৩৪৮বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করেছে যা ২০২০ সালে ১২.৬ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করেছিল কোম্পানিটি। আর তালিকার দশম স্থানে রয়েছে এভারেস্ট রি গ্রুপ। কোম্পানিটি এই বছর ৯.০৬৭ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে।