ফুটবল বিশ্বকাপে বীমা নিয়ে রোনালদোর অন্যরকম কীর্তি

তাফহিমুল ইসলাম সুজন: ক্রিস্টিয়ানো রোনালদো মানেই গোল, ক্রিস্টিয়ানো রোনালদো মানেই গোলের রেকর্ড। বিশ্বকাপ ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে টানা পাঁচ আসরে গোল করার অনন্য কীর্তি গড়েছেন পর্তুগিজ এই তারকা।

এ রেকর্ডের পাশাপাশি রোনালদোর এ দিন আরেক কীর্তি গড়েছেন। বিশ্বকাপে খেলা ফুটবলাদের বীমা করে থাকে তাদের ক্লাবগুলো। কিন্তু রোনালদোর কোন ক্লাবের সাথে চুক্তি না থাকায় পর্তুগাল ফুটবল ফেডারেশন করেছে তার বীমা চুক্তি। এতেই কীর্তি গড়েছেন রোনালডোর। কেননা কোন ফুটবলারের সাথে এমটা আগে কোন বিশ্বকাপে হয়নি। পর্তুগিজ সংবাদমাধ্যম ডাইরিও ডি নোটিসিয়াস এ খবর দিয়েছে।

ফিফার নিয়মের কারণে বেকায়দায় পড়তে হয় রোনালদোকে। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার নিয়ম অনুযায়ী, বীমা না থাকলে কোনো ফুটবলার বিশ্বকাপে খেলতে পারবেন না। সাধারণত ফুটবলারদের বীমা করে তাদের ক্লাবগুলো। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে চুক্তি না থাকায় রোনালদোর কোনো বীমা ছিল না। এ কারণেই তার প্রথম ম্যাচ খেলা নিয়ে তৈরি হয় বিপত্তি।

কিন্তু এ বিপত্তি বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি পর্তুগাল ফুটবল ফেডারেশন। তারা নিজেই করে বসলেন রোনালদোর জন্য বীমা চুক্তি। এতে করে বৃহস্পতিবার ঘানার সাথে পর্তুগালে ম্যাচে খেলতে নামেন এই তারকা।  

পর্তুগিজ সংবাদমাধ্যম ডাইরিও ডি নোটিসিয়াস বলছে, রোনালদোর খেলা নিশ্চিত করতে দ্রুততার সঙ্গে বিশেষ বীমা ব্যবস্থার উদ্যোগ নিয়েছেন ফেডারেশন সভাপতি ফার্নান্দো গোমেজ।

জাতীয় দলের জন্য ফুটবলারকে ছাড়লে ক্লাবকে বাধ্যতামূলক বীমা করতে হয়। কেননা ক্লাবগুলোর সাথে ফুটবলাদের চুক্তি থাকে, সেই অনুসারে অর্থও পরিশোধ করতে হয় ক্লাবগুলোকে। কোন ফুটবলার ইনজুরি কারণে ক্লাবের হয়ে না খেলতে পারলে ক্ষতির সম্মুখীন হয় ক্লাবগুলো। ক্ষতি কাটাকে বীমা করে থাকে ক্লাবগুলো।

বিশ্বকাপে বীমা বাবদ সংশ্লিষ্ট ক্লাবকে অর্থ পরিশোধ করে থাকে ফিফা। জাতীয় দলে খেলার সময়কাল হিসেব করে দেশের কাছে ফিফা অর্থ পাঠায়। পরে ক্লাবগুলোকে সেই অর্থ বুঝিয়ে দেওয়া হয়। এবার রোনালদোর বেলায় অন্যরকম হবে, কারণে বীমা করেছে তার দেশের ফুটবল ফেডারেশন। এ কারণে তার বীমার অর্থ পাবে পর্তুগাল ফুটবল ফেডারেশন। জাতীয় দলের সঙ্গে কাটানো প্রতিটি দিনের জন্য পর্তুগাল ফুটবল ফেডারেশনকে ৯ হাজার ৬০০ ডলার (১০ লাখ টাকারও বেশি) করে দেবে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা।