বিশ্বের মূল্যবান ৫শ’ ব্র্যান্ডের তালিকায় ২৮টি বীমা খাতের

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে মূল্যবান এবং শক্তিশালী ৫শ’ ব্র্যান্ডের তালিকা প্রকাশ করেছে ‘ব্র্যান্ড ফাইন্যান্স’। ২০২৪ সালের শীর্ষ ব্র্যান্ডের এই তালিকায় স্থান করে নিয়েছে বিভিন্ন দেশের ২৮টি বীমা কোম্পানি।

প্রতিবছর নানান মাপকাঠিতে বিচার-বিশ্লেষণ করে সার্বিকভাবে মূল্যবান ও শক্তিশালী ব্র্যান্ডের এই তালিকা প্রকাশ করে বিশ্বসেরা ব্র্যান্ড ভ্যালুয়েশন কনসালটেন্সি ‘ব্র্যান্ড ফাইন্যান্স’।

এই তালিকা তৈরিতে এবছর বিশ্বের ৩৮টি দেশের ৪১টি খাতের মধ্য থেকে ৫ হাজারের বেশি ব্র্যান্ডের ওপর দেড় লাখ গ্রাহকের রেটিং সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।

বিশ্বের সবচেয়ে মূল্যবান এবং শক্তিশালী ব্র্যান্ডের তালিকায় বীমা খাতের শীর্ষে রয়েছে জার্মান ভিত্তিক বীমা প্রতিষ্ঠান আলিয়াঞ্জ গ্রুপ; আর দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের শীর্ষস্থানীয় বীমা প্রতিষ্ঠান পিং অ্যান।

বিশ্বসেরা ৫শ’ ব্র্যান্ডের তালিকায় প্রথম একশ’র মধ্যে বীমা খাতের এ দু’টি প্রতিষ্ঠানের-ই নাম এসেছে; যেখানে আলিয়াঞ্জ গ্রুপের অবস্থান ২৮তম এবং পিং অ্যান এর অবস্থান ৩১তম।

এ ছাড়াও তালিকার ১০৯তম স্থানে রয়েছে চাইনিজ বীমা প্রতিষ্ঠান চায়না লাইফ। ১১৮তম অবস্থানে রয়েছে ফ্রান্সের এএক্সএ। চীনের সিপিআইসি রয়েছে ১২৬তম স্থানে। যুক্তরাষ্ট্রের জিইআইসিও রয়েছে ১৩৯তম স্থানে। চীনের পিআইসিসি রয়েছে ১৬০তম স্থানে। চীনের এআইএ রয়েছে ১৬১তম স্থানে।

এ বছর মার্কিন যুক্তরাষ্ট্রের বীমা প্রতিষ্ঠান মেটলাইফ তালিকার ১৬৬তম স্থানে উঠে এসেছে। এর আগে ২০২৩ সালের ব্র্যান্ড ফাইন্যান্সের বিশ্বসেরা ৫শ’ ব্র্যান্ডের তালিকায় মেটলাইফের অবস্থান ছিল ১৮৪তম। অর্থাৎ গত বছরের তুলনায় এবছর ১৮ ধাপ এগিয়েছে মেটলাইফ।

ব্র্যান্ড ফাইন্যান্সের এই তালিকায় আলিয়াঞ্জ গ্রুপের ব্র্যান্ড ভ্যালু দেখানো হয়েছে ৪৬ হাজার ৮৮৯ মিলিয়ন মার্কিন ডলার এবং পিং অ্যান এর ব্র্যান্ড ভ্যালু দেখানো হয়েছে ৪৪ হাজার ৩৬৯ মিলিয়ন মার্কিন ডলার ।

ব্র্যান্ড ভ্যালু র‍্যাংকিংয়ে ১০১ থেকে ২০০ পর্যন্ত বীমা খাতের ১৩টি কোম্পানি স্থান পেয়েছে। এ ছাড়াও ২০১ থেকে ৩০০ এর মধ্যে ৫টি; ৩০১ থেকে ৪০০ এর মধ্যে ৩টি এবং ৪০১ থেকে ৫০০ পর্যন্ত ৫টি বীমা কোম্পানি স্থান পেয়েছে।

ব্র্যান্ড ফাইন্যান্সের এই র‍্যাংকিংয়ে ৪১টি খাতের মধ্যে শীর্ষ স্থানীয় ৯টি খাতের মোট ভ্যালু দেখানো হয়েছে ৭৪.৬৭ শতাংশ। আর বাকি ৩২টি খাতের মোট ভ্যালু ২৫.৩৩ শতাংশ।

এর মধ্যে বীমা খাতের ব্র্যান্ড ভেলু ৪.১২ শতাংশ।

এক্ষেত্রে সবচেয়ে বেশি মূল্যবান খাত টেক, যার মোট ভ্যালু ১৭.০৪ শতাংশ। ব্র্যান্ড ভেলুর এই র‍্যাংকিংয়ে ২য় অবস্থানে রয়েছে ব্যাংকিং খাত, যার ভ্যালু ১১.৮১ শতাংশ।

এবছর ব্র্যান্ড ভ্যালু র‍্যাংকিংয়ে বীমা খাতের ২৮টি কোম্পানির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৮টি, চীনের ৭টি, জাপানের ২টি, জার্মানির ২টি, ইতালীর ২টি, সুইজারল্যান্ডের ২টি, কানাডার ২টি, যুক্তরাজ্যের ১টি, ফ্রান্সের ১টি এবং ভারতের ১টি প্রতিষ্ঠান স্থান পেয়েছে।