শস্য বীমা বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ: আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: ঘূর্ণিঝড়, বন্যা ও খরা প্রবণ বাংলাদেশে শস্য বীমা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)'র চেয়ার‌ম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী। আজ রোববার রাজধানীতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ফিনান্সিয়াল প্রোটেকশন টুওয়ার্ডস এগ্রিকালচার রিস্ক মিটিগেশন ইন বাংলাদেশ শীর্ষক দু'দিনব্যাপী এ সেমিনার আয়োজন করে রাষ্ট্রীয় মালিকানাধীন নন-লাইফ বীমা কোম্পানি সাধারণ বীমা করপোরেশন (এসবিসি) । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন আইডিআরএ চেয়ারম্যান।

শফিকুর রহমান পাটোয়ারী বলেন, পার্শ্ববর্তী দেশগুলোতে পর্যাপ্ত পরিমাণে শস্য বীমা রয়েছে। চরম আবহাওয়ায় কৃষিক্ষেত্রে ক্ষতি হ্রাসের মাধ্যম হিসেবে এটাকে ব্যবহার করা হয়। অথচ বাংলাদেশের অর্থনীতিতে কৃষি একটি গুরুত্বপূর্ণ খাত হওয়ার পরও এখানে শস্য বীমা প্রাপ্তিসাধ্য নয়।

তিনি বলেন, বন্য, খরা ও ঘূর্ণিঝড় আমাদের দেশের কৃষির জন্য বড় বাধা। কৃষকের হাসি নষ্ট করে দেয় এই চরম আবহাওয়া। তাই যেকোন উপায়ে আমাদের কৃষকদের হাসি ধরে রাখতে হবে। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব আমাদের। এজন্য আমাদেরকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া জরুরি।

বিশেষ করে সুনির্দিষ্ট লক্ষ্যে কৃষকের জন ইনসেনটিভ প্যাকেজ ঘোষণা করা, বিভিন্ন শস্যের উন্নয়ন ও এ জন্য অর্থায়ন, স্বল্প মূল্যে কৃষি উপকরণ সরবরাহসহ উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় অন্যান্য পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলে পার্শ্ববর্তী দেশগুলোর মতো কৃষিতে উন্নয়ন সম্ভব হবে বলে উল্লেখ করেন পাটোয়ারী।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, সাধারণ বীমা করপোরেশন ১৯৭৭ সালে প্রথমবারের মতো প্রচলিত শস্য বীমা চালু করে। তবে খরচ বেশি হওয়ায় ১৯৯৬ সালে এটি বন্ধ হয়ে যায়। এরপর ২০১৪ সালে পাইলট প্রকল্প আকারে আবারও শস্য বীমা চালু করে এসবিসি। আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমা একটি নতুন সংযোজন।

এসবিসি'র ম্যানেজিং ডাইরেক্টর সৈয়দ শাহরিয়ার আহসানের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমহন পরকাশ। বিশেষ অতিথি ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী, আইডিআরএ সদস্য গকুল চাদ দাস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসবিসি'র ডিজিএম ও ডব্লিউআইবিসিআই প্রকল্পের পরিচালক ওয়াসিফুল হক।