বৃহস্পতিবার শেষ হচ্ছে শেফাক আহমেদের দ্বিতীয় দফার মেয়াদ

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান হিসেবে এম শেফাক আহমেদ একচ্যুয়ারির দ্বিতীয় দফার মেয়াদ শেষ হচ্ছে বৃহস্পতিবার ৬ এপ্রিল। হিসাব অনুযায়ী শেষ কার্যদিবস ৮ এপ্রিল। তবে শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় তার শেষ কার্যদিবস এসে গেছে মেয়াদ শেষ হওয়ার ২ দিন আগেই।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ এর ভিত্তিতে ২০১১ সালের ২৬ জানুয়ারি গঠিত হয় আইডিআরএ। পরদিন ২৭ জানুয়ারি শেফাক আহমেদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে আইডিআরএ আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে।

পর পর ২ মেয়াদে মোট ৬ বছর বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থাটির প্রধানের দায়িত্ব পালন করেন এই একচ্যুয়ারি।

নিয়ন্ত্রক সংস্থাটিতে পূর্ণাঙ্গ চেয়ারম্যান হিসেবে একমাত্র শেফাক আহমেদই দায়িত্ব পালন করেছেন। মাঝে আইডিআরএ সদস্য হিসেবে নিয়োগ পাওয়া ফজলুল করিম ও কুদ্দুস খান কিছু সময়ের জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

শেফাক আহমেদ ২০১১ সালের জানুয়ারি মাসে প্রথম বার আইডিআরএ’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার পর ২০১৪ সালের ২৬ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করেন। তবে ওই মেয়াদের শেষ সময়ে এসে সদস্যদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন শেফাক আহমেদ।

সদস্য ও শেফাক আহমেদের ওই দ্বন্দ্বের কারণে অর্থ মন্ত্রণালয়ে পাল্টা পাল্টি একাধিক অভিযোগ জমা পড়ে। এর প্রভাবে প্রায় ৩ মাস খালি পড়ে থাকে আইডিআরএ’র চেয়ারম্যানের পদ।

এরপর ২০১৪ সালের ৮ এপ্রিল শেফাক আহমেদকে দ্বিতীয় বারের মতো তিন বছরের জন্যে আইডিআরএ’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ অনুমোদন দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ অনুসারে ২ মেয়াদের বেশি কোন ব্যক্তির চেয়ারম্যান পদে থাকার সুযোগ নেই।

তবে এবার মেয়াদ শেষ হওয়ার পর শেফাক আহমেদ আরো ১ বছরের জন্য দায়িত্ব পচ্ছেন বলে গুঞ্জন ছিল বীমাখাতে।