আইডিআরএ চেয়ারম্যানের চলতি দায়িত্বে গকুল চাঁদ

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চেয়ারম্যানের চলতি দাঁয়িত্ব পেলেন কর্তৃপক্ষের নতুন সদস্য গকুল চাঁদ দাস। আইডিআরএ চেয়ারম্যান হিসেবে এম শেফাক আহমেদ অ্যাকচ্যুয়ারি'র দ্বিতীয় দফার মেয়াদ শেষ হওয়ায় গোকুল চাঁদকে এই দায়িত্ব দেয়া হয়েছে। একজন নিয়মিত চেয়ারম্যান নিয়োগ না হওয়া পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন বলে আইডিআরএ সূত্রে জানা গেছে।

চলতি বছরের ১ মার্চ আইডিআরএ'র সদস্য হিসেবে যোগদান করেন গকুল চাঁদ। আগামী ৩ বছর তিনি এই দায়িত্ব পালন করবেন। এর আগে তিনি অর্থ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে নিযুক্ত ছিলেন। গত ২৮ মার্চ  জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব আফসারী খানম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে আইডিআরএ সদস্য পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ অনুসারে ২০১১ সালের ২৬ জানুয়ারি গঠিত হয় আইডিআরএ। পরদিন ২৭ জানুয়ারি শেফাক আহমেদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে আইডিআরএ আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে। পরপর ২ মেয়াদে মোট ৬ বছর বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থাটির প্রধানের দায়িত্ব পালন করেন শেফাক আহমেদ।

আইডিআরএ’র চেয়ারম্যান হিসেবে এম শেফাক আহমেদ একচ্যুয়ারির দ্বিতীয় দফার মেয়াদ শেষ হয়েছে আজ ৬ এপ্রিল বৃহস্পতিবার। হিসাব অনুসারে, তার শেষ কার্যদিবস ৮ এপ্রিল। তবে শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় মেয়াদ শেষ হওয়ার ২ দিন আগেই তার শেষ কার্যদিবস এসে যায়।

নিয়ন্ত্রক সংস্থাটিতে পূর্ণাঙ্গ চেয়ারম্যান হিসেবে একমাত্র শেফাক আহমেদই দায়িত্ব পালন করেছেন। মাঝে আইডিআরএ সদস্য হিসেবে নিয়োগ পাওয়া ফজলুল করিম ও কুদ্দুস খান কিছু সময়ের জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।