বীমা কর্মকর্তাদের বিরুদ্ধে মামলায় উদ্বিগ্ন বিআইএ

নিজস্ব প্রতিবেদক: বীমা দাবি আদায়ে দেশের বিভিন্ন আদালতে গ্রাহকদের মামলা করার প্রবণতা দেখা দেয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) । এ বিষয়ে যথাযথ ভূমিকা নিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)'কে চিঠি দিয়েছে বীমাকারীদের সংগঠনটি। গত ২৮ মার্চ পাঠানো ওই চিঠিতে বীমা আইন ২০১০ এর এ সংক্রান্ত বিভিন্ন ধারা তুলে ধরা হয়েছে। বিআইএ সূত্রে এ তথ্য জানা গেছে।

বিআইএ'র ১৫৪তম নির্বাহী কমিটির সভার বরাত দিয়ে চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন পত্র পত্রিকায় বীমা কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক/ প্রধান অর্থ কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে বীমা দাবি পরিশোধ না করার কারণে মামলা দায়ের করার হয় এবং কোথাও কোথাও ককর্মকর্তাদের গ্রেফতার করার সংবাদ প্রকাশিত হয়েছে। যা সামগ্রিকভাবে বীমাখাতের ভাবমূর্তি বিনষ্ট হচ্ছে এবং বীমা ব্যবসায় মারাত্মক প্রভাব পড়ছে।

বীমা আইন ২০১০ এর ৭১ বিধিতে কোন গ্রাহকের বীমা দাবির বিষয়ে কোন অভিযোগ থাকলে আইডিআরএ'র নিকট অভিযোগ দায়ের করার সুস্পষ্ট বিধান রয়েছে। আইডিআরএ উভয় পক্ষে শুনানি গ্রহণ করে একটি রায় প্রদান করবে যা কোন সিভিল আদালতের রায়ের সমতুল্য। গ্রাহকরা বিধিটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকার কারণে সরাসরি আদালতে মামলা দায়ের করে। এছাড়া বীমা আইনের ৭৩ ধারায় বিরোধ নিষ্পত্তি করার বিষয়টি বর্ণিত আছে।

চিঠিতে আরো বলা হয়েছে, আইনের এই বিদ্যমান ব্যবস্থাগুলো সম্পর্কে গ্রাহকদের মাঝে সচেতনতা সৃষ্টি করা প্রয়োজন। গ্রাহকদের সচেতনতা বৃদ্ধি পেলে একদিকে মামলা হওয়ার আশঙ্কা কমে যাবে, অপরদিকে বীমা ব্যবসায় স্বচ্ছতা আসবে। সকল গ্রাহকদের অবগতি এবং ব্যাপক প্রচারের নিমিত্তে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদান করতে আইডিআরএ'র কাছে অনুরোধ জানিয়েছে বিআইএ।