বীমাখাতে কর কমানোর দাবি বিআইএ'র

নিজস্ব প্রতিবেদক: বীমাখাতে আরোপিত বিভিন্ন ধরণের কর কমানোসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন। বুধবার সংগঠনটির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।এতে মূল বক্তব্য উপস্থাপন করেন বিআইএ প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

দাবিগুলো হচ্ছে- লাইফ বীমা পলিসির ডিপোজিট হোল্ডারদের মুনাফার ওপর আরোপিত ৫ শতাংশ গেইন ট্যাক্স তুলে নেয়া, লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির জন্য করপোরেট ট্যাক্স ৪০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশে আনা, বীমা এজেন্ট কমিশনের বিপরীতে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার, আয়কর আইন অনুসারে ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত বীমা এজেন্টদের উৎসে কর থেকে অব্যাহতি প্রদান, বীমা কোম্পানিগুলোর ব্যবস্থাপনা ব্যয়ের ওপর থেকে ট্যাক্স প্রত্যাহার এবং করমুক্ত ডিভিডেন্ট আয়ের সীমা ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করা। তবে করমুক্ত ডিভিডেন্ট আয়ের সীমা ২ লাখ ৫০ হাজার টাকা করা উচিত বলেও মন্তব্য করেছেন বিআইএ প্রেসিডেন্ট।

সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, এর আগেও আমরা এসব দাবি উত্থাপন করেছি। এর কোনটি এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। তবে অর্থমন্ত্রী, এনবিআর চেয়ারম্যান ও অর্থ সচিব নীতিগতভাবে এসব দাবির সঙ্গে একমত হয়েছেন বলেও তিনি জানান।

শেখ কবির আরো বলেন, যে দেশের বীমাখাত যতটা শক্তিশালী সেদেশের অর্থনীতিও ততটা শক্তিশালী। কিন্তু দেশের প্রেক্ষাপট পুরোটা ভিন্ন। যেখানে উন্নত বিশ্বে অর্থনীতিতে বীমার অবদান ৪০ শতাংশ পর্যন্ত অথচ বাংলাদেশে জিডিপিতে বীমাখাতের অবদান ১ শতাংশ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু, ইসি সদস্য নুরুল আলম, নিটল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান একেএম মনিরুল হক, মোজাফফর হোসেন পল্টু, মেঘনা লাইফ ও কর্ণফুলী ইন্স্যুরেন্সের ভাইস -চেয়ারম্যান নাসির উদ্দিন পাভেল প্রমুখ।