লাইফ ও নন-লাইফ বিষয়ে পরামর্শক নিয়োগ দিচ্ছে আইডিআরএ


Published: 2019-10-17 06:35:07 BdST

নিজস্ব প্রতিবেদক: লাইফ ও নন-লাইফ বীমা বিষয়ে পরামর্শক নিয়োগ দিতে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এ লক্ষ্যে সোমবার একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বীমা খাতের এ নিয়ন্ত্রক সংস্থা। এতে লাইফ ও নন-লাইফ বিষয়ে ১৫ বছরের কর্ম অভিজ্ঞতা চাওয়া হয়েছে। তবে বিষয় ভিত্তিক কোন শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়নি। স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী যে কেউ এতে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে বীমা বা হিসাবরক্ষণ অথবা আইনে ডিগ্রিধারীদের অগ্রাধীকার দেয়া হবে বলে জানিয়েছে আইডিআরএ।

নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে, নন-লাইফ বীমা বিষয়ে পরামর্শক নিয়োগ দেয়া হবে একজন। এক্ষেত্রে প্রার্থীকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা স্লাতকোন্তর পাশ হতে হবে। নন-লাইফ বীমা করপোরেশন/ কোম্পানিতে কমপক্ষে ১৫(পনের) বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। বীমা কোম্পানির রেগুলেটরি কমপ্লায়েন্স, হিসাব, অভ্যন্তরীণ নিরীক্ষা, বীমা দাবি, বীমা পরিকল্প ইত্যাদি বিষয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

প্রিমিয়াম হার নির্ধারণ, অবলিখন, পুনর্বীমা ইত্যাদি বিষয়ে বিশেষ দক্ষতা থাকতে হবে। প্রার্থীকে ইন্স্যুরেন্স কোর প্রিন্সিপালস (আইসিপি) বিষয়ে স্পষ্ট ধারণা থাকতে হবে। বীমা/ হিসাবরক্ষণ/আইন বিষয়ে ডিগ্রিধারীদের অগ্রাধিকার প্রদান করা হবে, এক্ষেত্রে প্রয়োজনবোধে অভিজ্ঞতা শিথীলযোগ্য। বীমা কোম্পানির সংঘ স্মারক এবং সংঘ বিধিসহ সংশ্লিষ্ট কাগজপত্রাদি তৈরির কাজের ধারণা ও অভিজ্ঞতা থাকতে হবে। বীমা আইন ২০১০, কোম্পানি আইন ১৯৯৪, মূল্য সংযোজন আইন, স্ট্যাম্প আইন সম্পর্কে ধারণা থাকতে হবে।

অন্যদিকে লাইফ বীমা বিষয়ে একজন পরামর্শক নিয়োগ দেয়ার জন্য নন-লাইফের মতো প্রায় একই ধরণের শর্ত জুড়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে আলাদা যোগ্যতা হিসেবে চাওয়া হয়েছে লাইফ বীমা করপোরেশন/কোম্পানিতে কমপক্ষে ১৫ (পনের) বছর কাজ করার অভিজ্ঞতা। বীমা কোম্পানির বিপণন ব্যবস্থাপনা বিষয়েও চাওয়া হয়েছে অভিজ্ঞতা।  

এ ছাড়াও ইন্স্যুরেন্স কোর প্রিন্সিপালস (আইসিপি)’ন পাশাপাশি বাংলাদেশ একাউন্টিং স্ট্যান্ডার্ডস (বিএএস) বিষয়ে স্পষ্ট ধারণা থাকতে হবে। বীমাকারীর চার্ট অব একাউন্টসহ প্রত্যক্ষ ও পরোক্ষ ব্যবস্থাপনা ব্যয়, আর্থিক বিবরণ তৈরী, শেয়ারবাজার সম্পর্কীত ধারণা, বীমা আইনে নির্ধারিত ব্যবস্থাপনা ব্যয়ের অনুমোদিত সীমাসহ অন্যান্য আর্থিক নির্ণায়ক মূল্যায়নের অভিজ্ঞতা থাকতে হবে।

আগ্রহী প্রার্থীদের ‘চেয়ারম্যান, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’ বরাবর দরখাস্ত আগামী ৩০ অক্টোবরের মধ্যে ডাকযোগে বা সরাসরি অফিস চলাকালে প্রশাসন (পরিচালক)’র দফতরে পৌছাতে হবে। এক্ষেত্রে  বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’র অনুকূলে অফেরতযোগ্য ৩শ’ টাকা মূল্যের পে-অর্ডার বা ড্রাফট দাখিল করতে হবে।

এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’র সদস্য গকুল চাঁদ দাস বলেন, বিশ্বব্যাংকের ‘বাংলাদেশ ইন্স্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট’র আওতায় এ পরামর্শক নিয়োগ দেয়া হচ্ছে। এক্ষেত্রে বিশ্বব্যাংক যেভাবে গাইডলাইন দিয়েছে সেভাবেই পরামর্শক নিয়োগ দেয়া হচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com