নন-লাইফ বীমা কোম্পানির এজেন্ট কমিশন নিয়ে বিআইএ’র সভা


Published: 2019-12-05 17:54:48 BdST

ডেস্ক রিপোর্ট: নন-লাইফ বীমা কোম্পানির ১৫ শতাংশ এজেন্ট কমিশন নিয়ে সভা করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসাসিয়েশন (বিআইএ) । সংগঠনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে শনিবার সন্ধ্যায় বিআইএ কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। নন-লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, পরিচালকবৃন্দ এবং মুখ্য নির্বাহী কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সভায় নন-লাইফ বীমা কোম্পানিগুলোর উন্নয়নের বিভিন্ন দিকসহ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক জারিকৃত সার্কুলার নং নন-লাইফ/৬৪/২০১৯ এর বিষয়বস্তু এবং ১৫ শতাংশ (এআইটি বাদে ১৪.২৫%) কমিশন প্রদান বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ বিষয়ে চলতি বছরের জুলাই থেকে ৪টি সভা অনুষ্ঠিত হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সভায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক নন-লাইফ বীমা কোম্পানিগুলোর জন্য ২ জুলাই, ২০১৯ তারিখে জারিকৃত সার্কুলার নং নন-লাইফ/৬৪/২০১৯ এর প্রতিটি বিষয় আবশ্যিকভাবে পরিপালনের বিষয়ে বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়।

এ ছাড়াও গত ১ আগস্ট, ২০১৯ তারিখ থেকে এজেন্সি কমিশন হিসেবে ১৫ (এআইটি বাদে ১৪.২৫%) শতাংশের বেশি কাউকে প্রদান করা যাবে না; কেউ করলে তা আইনের ব্যত্যায় বলে গণ্য করা হবে এবং সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুধুমাত্র আইডিআরএ থেকে লাইসেন্স প্রাপ্ত এজেন্টকে ১৫% (এআইটি বাদে ১৪.২৫%) কমিশন প্রদান করা যাবে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে সকল নন-লাইফ কোম্পানি ১৫% (এআইটি বাদে ১৪.২৫%) এর অতিরিক্ত কমিশন প্রদান থেকে বিরত থাকার বিষয়ে সবাই একমত পোষণ করেন। এ ছাড়া কোন নন-লাইফ কোম্পানীতে কমিশন ভিত্তিতে কোন কর্মকর্তা-কর্মচারি নিয়োগ দানে বিরত থাকার বিষয়ে আলোচনা হয়।

কোন নন-লাইফ কোম্পানি কোন প্রকার অতিরিক্ত সুবিধা প্রদান করে অন্য বীমা কোম্পানির গ্রাহকের সাথে ব্যবসায় সম্পৃক্ত হওয়া থেকে বিরত থাকতে হবে। বীমা শিল্পে উন্নয়নের স্বার্থে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে এজেন্ট নিয়োগ করা জরুরি হয়ে পরেছে মর্মে সবাই সহমত পোষণ করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com