গ্রাহকের আবেদন ছাড়াই ৩০ দিনের মধ্যে বীমা দাবি পরিশোধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: লাইফ বীমায় মেয়াদ উত্তীর্ণ পলিসিসমূহের বিপরীতে প্রাপ্য দাবি ৯০ দিনের পরিবর্তে ৩০ দিনের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । গতকাল রোববার নিয়ন্ত্রক সংস্থার জারিকৃত ৭৬/২০২০ নং সার্কুলারে এই নির্দেশ দেয়া হয়েছে। করোনা ভাইরাসের প্রভাবে সৃষ্ট অর্থসংকটে বীমা গ্রাহকদের সহযোগিতা করার স্বার্থে এই নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এক্ষেত্রে গ্রাহকের আবেদনের অপেক্ষা না করে করপোরেশন বা কোম্পানিসমূহের ডাটাবেইজ থেকে মেয়াদ উত্তীর্ণ পলিসির তালিকা নিয়ে বীমা গ্রাহকের সাথে যোগাযোগ করে অনলাইনে গ্রাহকের ব্যাংকে বীমা দাবির টাকা পরিশোধের ব্যবস্থা করতে হবে বলে উল্লেখ করা হয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ওই সার্কুলারে।

নিয়ন্ত্রক সংস্থার তথ্য অনুসারে, ২০১৯ সালে দেশের লাইফ বীমাখাতে ৭ হাজার ২৩১ কোটি টাকা বীমা দাবি উত্থাপন করা হয়। এর মধ্যে বীমা কোম্পানিগুলোর ৬ হাজার ৫১১ কোটি টাকা দাবি পরিশোধ করে। অর্থাৎ মাসে গড়ে ৫৪২ কোটি টাকা বীমা দাবি পরিশোধ করেছে বীমা কোম্পানিগুলো।

এর আগে ২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত লাইফ বীমায় উত্থাপিত ২ হাজার ৭৬১ কোটি টাকা বীমা দাবির মধ্যে ১ হাজার ৮৪৬ কোটি টাকা বীমা দাবি পরিশোধ করে কোম্পানিগুলো। আর এপ্রিল থেকে জুন পর্যন্ত লাইফ বীমায় বীমা দাবি পরিশোধ করা হয় ১ হাজার ৩৬১ কোটি টাকা।

সরকারি-বেসরকারি ৭৮টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি দেশে ব্যবসা পরিচালনা করছে। বর্তমানে লাইফ বীমায় ৯০ লাখ ২০ হাজার এবং নন-লাইফে ৩০ লাখ ৮০ হাজার বীমা পলিসি চালু রয়েছে। উভয় খাতে মোট প্রিমিয়াম সংগ্রহ ১৩ হাজার ২৯০ কোটি ৯১ লাখ টাকা। আর বীমার আওতায় রয়েছে ২ কোটি জনসংখ্যা।