প্রিমিয়াম ছাড়াই মটর বীমার মেয়াদ ৪৫ দিন বাড়ানোর পরামর্শ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের এই মহামারীতে গ্রাহকদের সহযোগিতা করতে বিনামূল্যে অতিরিক্ত ৪৫ দিন মটর বীমা কভারেজ দেয়ার পরামর্শ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । গতকাল রোববার (১৯ এপ্রিল) সার্কুলার নং ৭৬/২০২০ জারি করে নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে এই পরামর্শ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

আইডিআরএ’র ওই সার্কুলারে বলা হয়েছে, দেশব্যাপী যানবাহন চলাচল সীমিত থাকায় অধিকাংশ গাড়ি বন্ধ রয়েছে। এক্ষেত্রে বর্তমান পরিস্থিতিতে যেসব মটর বীমার মেয়াদ আগামী ২৫ এপ্রিলের মধ্যে শেষ হচ্ছে কিন্তু নতুনভাবে রিনিউ করতে পারছেন না, সেসব পলিসির মেয়াদ কোন প্রিমিয়াম ছাড়াই আরো ৪৫ দিন বর্ধিত করা যেতে পারে।

প্রিমিয়াম ছাড়াই মটর বীমার মেয়াদ বাড়ানোর বাধ্যবাধকতার বিষয়ে কর্তৃপক্ষের সদস্য ড. এম মোশাররফ হোসেন ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, মটর বীমার মেয়াদ বাড়ানোর বিষয়টি বাধ্যতামূলক করা হয়নি। বরং কোম্পানিগুলোর স্বেচ্ছাধীন রাখা হয়েছে। অর্থাৎ কোন কোম্পানি চাইলে এটা মানতে পারে আবার নাও পারে। তাই এটাকে পরামর্শ হিসেব উল্লেখ করতে পারেন।

সার্কুলারে আরো বলা হয়েছে, করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত ছুটিকালীন সময়ে বীমা আইন ও কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক রিপোর্ট ও রিটার্ন দাখিলের সময়সীমা প্রদেয় তারিখ থেকে আরও ২ মাস বাড়ানো হলো।বিদ্যমান পরিস্থিতিতে করপোরেশন ও কোম্পানিগুলো বাধ্যতামূলক বা জরুরি বোর্ড সভাগুলো ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে করার জন্য উৎসাহিত করা হলো।

আইডিআরএ বলছে, বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছে যার বিস্তার বিশ্বের প্রায় প্রতিটি দেশেই হয়েছে। বাংলাদেশ সরকার করোনা ভাইরাস মোকাবেলায় নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। সরকার এ ভাইরাসের বিস্তার রোধের জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ের অফিসসমূহ সাময়িক বন্ধ রাখার নির্দেশ প্রদান করেছে এবং প্রয়োজনীয়তার আলোকে তা বর্ধিত করছে।

এ অবস্থায় অনেকের বীমা পলিসির প্রিমিয়াম জমার সময় হয়েছে কিন্তু চলাফেরায় বিধিনিষেধ থাকায় এবং করপোরেশন বা কোম্পানিগুলোর অফিস বন্ধ থাকায় প্রিমিয়ামের টাকা জমা দিতে অসুবিধা হচ্ছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় বীমা শিল্প, বীমা গ্রাহক তথা জনস্বার্থে এই নির্দেশনা জারি করা হয়েছে বলে উল্লেখ করেছে আইডিআরএ।