করোনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তায় গ্রীন ডেল্টা ও নগদ’র উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক:  করোনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তায় তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স এবং ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদ। ‘আমরা করব জয়’ নামে একটি প্ল্যাটফর্মের অধীনে এই কার্যক্রম পরিচালিত হবে। আজ বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠান দু’টি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৩ মে থেকে AmraKorboJoy.net এই ওয়েবসাইটের মাধ্যমে অনুদান গ্রহণ শুরু হবে এবং ১৭ মে পর্যন্ত ১৫ দিনের জন্য অব্যাহত থাকবে এই তহবিল সংগ্রহ। এই ওয়েবসাইটে ক্রেডিট এবং ডেবিট কার্ডের পাশাপাশি একাধিক এমএফএস প্ল্যাটফর্ম, যেমন নগদ সহ একাধিক প্ল্যাটফর্মের মাধ্যমে অর্থ প্রদানের পদ্ধতি রয়েছে।

এরইমধ্যে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স এবং এর বিভিন্ন সহায়ক প্রতিষ্ঠান ১ দিনের বেতনের সমপরিমাণ অনুদান এই প্ল্যাটফর্মে জমা দিয়েছে। বর্তমানে তহবিল সংগ্রহের ওয়েবসাইটে কাজ করা ছাড়াও এই মহামারী দ্বারা আক্রান্ত কৃষকদের ডাটাবেস সংগ্রহের জন্য যৌথভাবে কাজ করছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স ও নগদ। অনুদান সংগ্রহ শেষে এই অর্থ নগদের লেনদেনমূলক পরিষেবার মাধ্যমে ঈদ-উল-ফিতরের আগেই কৃষকদের মাঝে প্রদান করা হবে।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী বলেন, জীবিকা নির্বাহের জন্য দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী কৃষির ওপর নির্ভরশীল এবং এরাই সবচেয়ে গুরুত্বপূর্ণ জনগোষ্ঠী। আমাদের জাতির ধারাবাহিক সমৃদ্ধি এবং খাদ্য সুরক্ষার জন্যই তাদের রক্ষা করতে হবে। এ জন্যই আমরা অর্থ সংগ্রহের এই প্ল্যাটফর্ম চালু করছি। আমরা আশা করি, দেশ-বিদেশে থাকা আমাদের দেশবাসীর সহায়তায় এই সংকট কাটিয়ে উঠতে পারব এবং একইসাথে আমাদের কৃষকদের বাঁচতে সহায়তা করতে পারব।

অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশ পোস্ট অফিসের ডিএফএস এবং নগদ এর ব্যবস্থাপনা পরিচালক তানভির এ মিশুক বলেন, নিঃসন্দেহে আমরা একটি কৃষি নির্ভর দেশ। এই বৈশ্বিক সঙ্কটের সময়ে আমাদের দেশকে বাঁচাতে আমাদের বড় কর্তব্য হল কৃষকদের বাঁচানো। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আমরা সময়মতো এই পরিস্থিতি কাটিয়ে উঠব, যুক্ত করেন তানভির এ মিশুক।