করোনা পুনরুদ্ধারে সার্বজনীন স্বাস্থ্য বীমা আবশ্যক: ইউএনডিপি

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)'র নতুন একটি প্রতিবেদনে বলা হয়েছে, কভিড-১৯ মহামারী থেকে দেশকে দ্রুত পুনরুদ্ধার করতে সরকারকে অবশ্যই নাটকীয়ভাবে নীতিমালা পুনর্বিবেচনা করতে হবে এবং জনস্বাস্থ্য, অর্থনৈতিক উদ্দীপনা ও সামাজিক সুরক্ষা বেষ্টনিগুলোতে বিনিয়োগ করতে হবে।

'এশিয়া-প্যাসিফিকে কভিড-১৯’র সামাজিক ও অর্থনৈতিক প্রভাবগুলোর বিষয়ে পজিশন নোট' শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়, সরকার ও জনগণের মধ্যে একটি নতুন মানবাধিকার ভিত্তিক, ন্যায়বিচার ও ন্যায্য সামাজিক চুক্তির জন্য নতুন নিয়ম অনুসারে বিস্তৃত পরিসরে সামাজিক সুরক্ষা বেষ্টনি, সর্বজনীন স্বাস্থ্য বীমা এবং সাশ্রয়ী মূল্যে ডিজিটাল সংযোগে প্রবেশাধিকার আবশ্যক।

গত ২৮ এপ্রিল প্রকাশিত ওই অর্থনৈতিক প্রতিবেদনে হুঁশিয়ারি দেয়া হয়েছে যে, পূর্ববর্তী সমাধানগুলোর প্যাচওয়ার্ক বা জোড়াতালির সমাধান কাজ করবে না এবং উল্লেখ করেছে যে পুনরুদ্ধার ত্বরান্বিত করার জন্য সরকারকে একে অপরের সাথে সমন্বয় সাধন করতে হবে। এটি একটি বৈশ্বিক সঙ্কট এবং সিলোস বা গর্তে বসে কাজ করাও কোন সুযোগ নেই।

জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল কান্নি উইগনারাজা বলেছেন, আমাদের অবশ্যই স্বাস্থ্য সঙ্কটের তাৎক্ষণিক প্রয়োজনের দিকে মনোনিবেশ করতে হবে, একই সাথে অর্থনৈতিক ও সামাজিক সঙ্কটের দিকেও জরুরি মনোযোগের প্রয়োজন। যদি একইসাথে সবকিছু পরিচালনা না করা হয় তাহলে প্রাক-মহামারী দুর্বলতাগুলো নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়বে।

কান্নি উইগনারাজা, যিনি এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক ব্যুরোর ইউএনডিপি পরিচালকও, তিনি আরো বলেছেন, একটি অন্যরকম ভবিষ্যৎ গঠনের জন্য আজকের এই সময়ে বিভিন্ন বিকল্প গ্রহণের প্রস্তাব করে প্রতিবেদনটিতে সাহসী প্রস্তাবগুলো একাধিক ধাক্কাকে একসাথে পরিচালনা করেছে।