এবারের বাজেটেও সুখবর নেই বীমাখাতের

নিজস্ব প্রতিবেদক: ২০২০-২১ অর্থবছরের ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদের বিশেষ বাজেট অধিবেশনে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’ শিরোনামে এই বাজেট বক্তব্য উপস্থাপন করেন।

তবে এবারের বাজেটেও কোন সুখবর রাখা হয়নি দেশের বীমাখাতের জন্য। গেলো অর্থবছরের বাজেটে বিভিন্ন খাতে বীমা প্রকল্প চালুর যেসব প্রতিশ্রুতি দেয়া হয়েছিল শুধু তারই হালনাগাদ তথ্য তুলে ধরা হয়েছে এবারের বাজেটে। বীমাখাতের কোন দাবির প্রতিফলন ঘটেনি দেশের ইতিহাসে সবচেয়ে বড় এই বাজেটে।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, বিভিন্ন খাতে বীমা প্রকল্প চালু করার প্রতিশ্রুতির অংশ হিসেবে আমরা প্রাণিসম্পদ বীমা প্রকল্প চালু করেছি। আমরা সরকারী কর্মচারীদের জন্য স্বাস্থ্য বীমা পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু করেছি। কৃষিক্ষেত্রে বীমা চালু করার পদক্ষেপও আমরা গ্রহণ করব।

অর্থমন্ত্রী বলেন, সরকার ব্যাংক, পুঁজিবাজার, বীমা এবং অন্যান্য আর্থিক খাতে সংস্কার ও উন্নয়ন আনতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। তবে পুঁজিবাজারে অতালিকাভুক্ত প্রতিষ্ঠানের কর হার ২.৫ শতাংশ কমানোর প্রস্তাব করলেও বীমা কোম্পানিসহ ব্যাংক, লিজিং, মোবাইল ফোন কোম্পানি এবং সিগারেট প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কর হার অপরিবর্তিত থাকছে বলে জানান।

এদিকে প্রতি বছরই প্রাক বাজেট আলোচনায় বিভিন্ন ভ্যাট ও ট্যাক্সের পরিমাণ কমানোর দাবি উত্থাপন করে আসছে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) বীমাখাতের। বীমাখাতের উন্নয়নে সংগঠনটি গেলো বছরেও ৯টি প্রস্তাব উত্থাপন করে।

এসব প্রস্তাবের মধ্যে রয়েছে- পুনর্বীমা কমিশনের বিপরীতে ১৫ শতাংশ উৎসে মূল্য সংযোজন কর কর্তন সম্পর্কিত আইন সংশোধন। নন-লাইফ ইন্স্যুরেন্স কর্তৃক গৃহিত স্বাস্থ্য বীমার উপর ১৫ শতাংশ ভ্যাট মওকুফ। জীবন বীমা পলিসি হোল্ডারদের পলিসি বোনাসের উপর ৫ শতাংশ গেইন ট্যাক্স মওকুফ।

এ ছাড়াও বীমা এজেন্টদের উৎসে কর মওকুফ। পুনর্বীমা প্রিমিয়ামের উপর উৎসে কর রহিতকরণ। করপোরেট কর হার হ্রাসকরণ। কৃষি বীমার প্রিমিয়ামের উপর মূল্য সংযোজন কর ও করপোরেট কর হার রহিতকরণ। অনলাইন ভিত্তিক বীমার প্রিমিয়ামের উপর মূল্য সংযোজন কর রহিতকরণএবং নতুন সামাজিক পণ্য ট্যাক্স এবং ভ্যাট ছাড়।