রবিবার , ৯ কার্তিক, ১৪২৭ , ২৫ অক্টোবর, ২০২০

ফারইস্টের দুর্নীতি তদন্তে বিশেষ নিরীক্ষক নিয়োগ করল বিএসইসি


Published: 2020-09-21 13:08:02 BdST

নিজস্ব প্রতিবেদক: আর্থিক অনিয়ম-জালিয়াতি ও আর্থিক প্রতিবেদনে মিথ্যা তথ্য দেয়ায় এবার ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে বিশেষ নিরীক্ষক নিয়োগ করল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । কোম্পানিটির শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষায় এবং কোম্পানি থেকে হাতিয়ে নেয়া অর্থ ফেরত আনতে এই উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ২০১৬, ২০১৭ এবং ২০১৮ এই তিন বছরের আর্থিক বিবরণী নিরীক্ষার জন্য ওহাব এন্ড কো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস’কে বিশেষ নিরীক্ষক হিসেবে নিয়োগ করবে বিএসইসি। সম্প্রতি এই তিন বছরের আর্থিক প্রতিবেদনে অনিয়ম পেয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। পরবর্তী দুই মাসের মধ্যে আর্থিক প্রতিবেদন নিরীক্ষার জন্য প্রতিষ্ঠানটিকে দেয়া হবে ৪ লাখ ৯০ হাজার টাকা ।

ফারইস্ট ইসলামী লাইফের বিগত ৪ বছরে আয় ও বিনিয়োগ থেকে কমে গেছে ১৪শ’ কোটি টাকা। এর মধ্যে শুধু এফডিআর কমে গেছে ১১৬৮ কোটি, ব্যাংকের নগদ টাকা কমে গেছে ৭০ কোটি, মোট বিনিয়োগ কমে গেছে ১৮০ কোটি। কোম্পানিটির ২০১৫ থেকে ২০১৮ সালের আর্থিক প্রতিবেদনে দেয়া আয় ব্যয়ের তথ্য পর্যালোচনা করে এ বিষয়ে সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্সনিউজবিডি।

উল্লেখ্য, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স অনুমোদন লাভ করে ২০০০ সালের ২৯ মে এবং শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় ২০০৫ সালে। ফারইস্ট ইসলামী সিকিউরিটিজ লিমিটেড এবং ফারইস্ট ইসলামী প্রোপার্টি লিমিটেড বীমা কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান। ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেষ শেয়ারের দাম ছিল ৪৬.৪০ টাকা। প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর, ২০১৮ সমাপ্ত অর্থ বছরে শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com