শনিবার , ১৪ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৮ নভেম্বর, ২০২০

নন-লাইফে বীমা দাবি নির্ধারণইন্স্যুরেন্স একাডেমি থেকে ৩ দিনের জরিপ প্রশিক্ষণ গ্রহণ বাধ্যতামূলক


Published: 2020-11-10 15:28:33 BdST

নিজস্ব প্রতিবেদক: সার্ভেয়ার বা বীমা জরিপকারী প্রতিষ্ঠানের প্রধান জরিপকারীসহ কর্মরত জনবলের জন্য বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) থেকে জরিপ বিষয়ে তিন দিনের প্রশিক্ষণ গ্রহণ বাধ্যতামূলক করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । ২০২১ সালের ১ মার্চ থেকে এই বাধ্যবাধকতা কার্যকর হবে। রোববার এ সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮০/২০২০ জারি করেছে কর্তৃপক্ষ।

সার্কুলারে বলা হয়েছে, বীমা দাবি নির্ধারণে নন-লাইফ কোম্পানি বা করপোরেশন কর্তৃক যেসকল বীমা জরিপকারী (ব্যক্তি/কোম্পানি/ফার্ম) নিয়োগ করা হয় তাদের দক্ষ জনবলের অভাবে বীমা দাবি নিরূপণ সঠিকভাবে হচ্ছে না। এ জন্য বীমা জরিপকারী প্রতিষ্ঠানের প্রধান জরিপকারীসহ কর্মরত জনবলের দক্ষতা বৃদ্ধি করা অপরিহার্য হয়ে পড়েছে।

দক্ষতা বৃদ্ধির জন্য বীমা জরিপকারী প্রতিষ্ঠানের প্রধান জরিপকারীসহ কর্মরত জনবলকে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) থেকে বীমা জরিপ বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। বিআইএ থেকে প্রশিক্ষণ গ্রহণের সার্টিফিকেট ব্যতীত কোন বীমা জরিপকারী প্রতিষ্ঠানকে আইডিআরএ কর্তৃক লাইসেন্স এবং জরিপ প্রতিবেদনে স্বাক্ষর করার ক্ষমতা প্রদান করা হবে না।

উল্লেখ্য, বর্তমানে আইডিআরএ'র অনুমোদন প্রাপ্ত সার্ভেয়ার বা বীমা জরিপকারী প্রতিষ্ঠানের সংখ্যা ১৪০টি। মূলত বীমা জরিপকারীরাই বীমাকৃত সম্পদের ক্ষয়-ক্ষতি নিরূপণ করে থাকে। একই সাথে পলিসির শর্তের সাথে ক্ষয়-ক্ষতির সমন্বয়ও করে। এ ছাড়াও বীমাকৃত সম্পদের ক্ষতির প্রকৃত কারণও খুঁজে বের করেন জরিপকারীরা। জরিপকারীর এই জরিপ প্রতিবেদনের ওপর ভিত্তি করেই বীমা দাবি নিষ্পত্তি করা হয়।

এর আগে বীমা শিক্ষার বাধ্যবাধকতা না রেখেই বীমা জরিপকারীর যোগ্যতা নির্ধারণ করে “নন-লাইফ বীমা জরিপকারী (লাইসেন্সিং) বিধিমালা, ২০১৮” এর গেজেট প্রকাশ করে সরকার। ফলে দেশি বা বিদেশি স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী যে কেউ নন-লাইফ বীমার জরিপকারী হওয়ার সুযোগ পান। এক্ষেত্রে জরিপকারী হিসেবে ৫ বছরের অভিজ্ঞতাই যথেষ্ট।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com