শুক্রবার , ১৩ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৭ নভেম্বর, ২০২০

বীমা গ্রাহক, শেয়ারহোল্ডার ও সরকারের স্বার্থ ক্ষুন্নআদিবা রহমানের নিয়োগ নবায়নের আবেদন না মঞ্জুর


Published: 2020-11-16 10:45:03 BdST

নিজস্ব প্রতিবেদক: ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে আদিবা রহমানের নিয়োগ নবায়নের আবেদন না মঞ্জুর করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । গতকাল রোববার এ সংক্রান্ত একটি চিঠি বীমা কোম্পানিটিকে পাঠানো হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বলছে, মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে আদিবা রহমানের নিকট বীমা গ্রাহক, শেয়ারহোল্ডার ও সরকারের স্বার্থ সংরক্ষিত হচ্ছে না।

আইডিআরএ’র ওই চিঠিতে বলা হয়েছে, প্রস্তাবিত মূখ্য নির্বাহী কর্মকর্তা কর্তৃক বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিকট তার প্রদত্ত তথ্যাদি বীমা আইন, ২০১০ এর ১৩১ ধারা মতে শাস্তিযোগ্য অপরাধ। বীমা আইন, ২০১০ এর ১৩০ (খ) ধারা মতে কর্তৃপক্ষের নির্দেশ পরিপালনে তার ব্যর্থতা রয়েছে। তার পূর্বোক্ত মেয়াদে কোম্পানিতে আর্থিক অনিয়ম বিষয়ে বেশ কিছু বীমা পলিসি গ্রাহক ও শেয়ারহোল্ডারের লিখিত অভিযোগ রয়েছে।

এ ছাড়াও কর্তৃপক্ষের চাহিতমতে তথ্যাদি প্রদান করা হয়নি। এমনকি সার্বিক বিষয় তদন্ত করার জন্য বীমা আইন, ২০১০ এর ৪৮ ধারা অনুযায়ী বিগত ৬ অক্টোবর ২০১৯ তারিখে কর্তৃপক্ষ কর্তৃক তদন্তকারী নিরীক্ষক নিয়োগ করা হয়েছিল এবং উক্ত তদন্তকারীকে অসহযোগিতা করা হয়েছে মর্মে লিখিত অভিযোগ কর্তৃপক্ষের নিকট রয়েছে।

এসব বিষয় বিবেচনায় প্রস্তাবিত মূখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমানের নিকট বীমা পলিসি গ্রাহক, শেয়ারহোল্ডারসহ সরকারের স্বার্থ সংরক্ষিত হচ্ছে না বিধায় প্রস্তাবিত মূখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমানের নিয়োগ নবায়নের বিগত ২২ সেপ্টেম্বর ২০২০ তারিখের আবেদনটি না মঞ্জুর করা হলো।

উল্লেখ্য, বীমা আইন, ২০১০ এর ১৩১ ধারায় বলা হয়েছে, যদি কোন ব্যক্তি এইরূপ বক্তব্য প্রদান করেন বা এমন কোন দলিল, বিবরণী, হিসাব, রিটার্ন বা প্রতিবেদন দাখিল করেন যা মিথ্যা এবং মিথ্যা বলে তিনি মনে করেন বা বিশ্বাস করেন বা সত্য বলে মনে করেন না, তবে তিনি অনধিক ৩ বছর কারাদণ্ডে দণ্ডিত হবেন অথবা অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এ ছাড়াও বীমা আইন, ২০১০ এর ১৩০ (খ) ধারায় বলা হয়েছে, যদি কোন ব্যক্তি এই আইন বা তদধীন প্রণীত বিধি ও প্রবিধানের অধীন- (খ) নির্দেশ পালনে ব্যর্থ হন; তা হলে প্রতিটি ব্যর্থতার জন্য তাকে অনধিক ৫ লাখ টাকা জরিমানা করা যাবে এবং এই লঙ্ঘন অব্যাহত থাকলে প্রতিদিন অতিরিক্ত ৫ হাজার টাকা জরিমানা করা যাবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com