বৃহস্পতিবার , ৭ মাঘ, ১৪২৭ , ২১ জানুয়ারি, ২০২১

আগামী ১ মার্চ থেকে ই-রিসিট চালু হবে: আইডিআরএ চেয়ারম্যান


Published: 2020-11-25 13:31:22 BdST

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ মার্চ থেকে বীমাখাতে ই-রিসিট চালু হবে বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। আজ বুধবার ‘বঙ্গবন্ধু আশার আলো-বীমা দাবি নিষ্পত্তির প্রয়াস’ নামে অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে লাইফ বীমা গ্রাহকদের মৃত্যুদাবির চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ড. এম মোশাররফ হোসেন বলেন, বীমাখাতে ডিজিটাইজেশনকে গুরুত্ব দেয়ার জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে। আর এই ডিজিটাইজেশনকে গুরুত্ব দেয়ার কারণেই বিশ্বের সব থেকে দ্রুততম ইকোনমি বলা হয় বাংলাদেশকে। বীমাখাতে বেশ কিছু ডিজিটাইজেশনের চেষ্টা চলছে। ইকেওয়াইসি, ই-রিসিপ্ট এগুলো বীমাখাতকে অনেকটা সহযোগিতা করে।

তিনি বলেন, ই-রিসিপ্ট বাস্তবায়ন হলে পেপারলেস কার্যক্রম হবে। অনেক সময় গ্রাহক রিসিট হারিয়ে ফেলে, সে সময় এটা জমা দিতে পারে না। যার ফলে বীমা দাবি নিয়ে সমস্যায় পড়তে হয়। ই-রিসিপ্ট হলে আমরা অনেক দিক থেকে সুবিধা পাবো। ব্যয় হ্রাস পাবে।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, প্রতি বছর বীমা গ্রাহকদের জন্য প্রায় ৫ কোটি পেপার (প্রিমিয়াম রিসিট) তৈরি করতে হয়। ই-রিসিপ্ট চালু হলে এই ৫ কোটি রিসিপ্ট আর লাগবে না। তাহলে কুরিয়ার খরচ কমে যাবে। লোকবলও কম লাগবে। আগামী ১ মার্চ থেকে বীমাখাতে এটা শুরু হবে।

‘বঙ্গবন্ধু আশার আলো-বীমা দাবি নিষ্পত্তির প্রয়াস’ অনুষ্ঠানের বিষয়ে তিনি বলেন, ১৯২০ সালের ১৭ মার্চ বুধবার বঙ্গবন্ধুর জন্মদিন। আপনাদের মুখে হাসি ফুটানোর জন্য সেই বুধবারকেই বেছে নেয়া হয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে প্রতিমাসের দ্বিতীয় ও চতুর্থ বুধবার এ বীমা দাবি পরিশোধ করা হবে। এই অনুষ্ঠানের ২০০ জনকে ১০ কোটি টাকা প্রদান করা হবে এই অনুষ্ঠানের মাধ্যমে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com